ঢাকা, বৃহস্পতিবার 09 March 2017, ২৫ ফাল্গুন ১৪২৩, ০৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বিশ্ব কিডনি দিবস আজ

স্টাফ রিপোর্টার : আজ বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন, ক্যাম্পস, ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, সচেতনতামূলক লিফলেট বিতরণ ইত্যাদি। এদিকে দিবসটি উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে। ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব কিডনি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে সারা বিশ্বে এই দিবসটি পালিত হয়ে আসছে। কিডনি দিবসে এবারের প্রতিপাদ্য হলো- ‘স্থ’ূলতা কিডনি রোগ বাড়ায়, সুষ্ঠু জীবনযাপনে সুস্থ কিডনি।’ 

বিভিন্ন গবেষণায় দেখা যায়, বর্তমান বিশ্বে অসংক্রামক ব্যাধিগুলোর মধ্যে কিডনী রোগ অন্যতম। বাংলাদেশে দিন দিন কিডনি রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে প্রায় ২ কোটি লোক কোন না কোন কিডনি রোগে ভুগছে। কিডনি রোগ মূলত দুই ধরনের- আকস্মিক কিডনি রোগ এবং ধীর গতির কিডনি রোগ। ধীর গতির কিডনি রোগের তিনটি প্রধান কারণ হচ্ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও নেফ্রাইটিস। প্রতি বছর ৪০ হাজার রোগী নতুন করে ধীর গতির কিডনি রোগে আক্রান্ত হচ্ছে। এসব রোগীদের কিডনি কয়েক বছরের মধ্যে সম্পূর্ণ বিকল হয়ে যায় তখন ডায়ালিসিস বা কিডনি সংযোজন ব্যতীত বাঁচার উপায় থাকে না।

এদিকে মানব দেহে অস্বাভাবিক বা অত্যধিক মেদ জমা হলে তাকে স্থ’ূলতা বলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সংজ্ঞা অনুযায়ী, বডি মাস ইনডেক্স (বিএমআই) যদি ২৫ থেকে ২৯.৯ হয় তবে তাকে অধ্যধিক ওজন, আর ৩০ এর অধিক হয় তাহলে স্থূূূলতা বলে। 

বিশেষজ্ঞরা বলছেন, কিডনি রোগের ভয়াবহতা থেকে মুক্ত থাকতে হলে অবশ্যই স্থ’ূলতা পরিহার করতে হবে। মেদ ভূড়িকে না বলতে হবে। স্বাস্থ্যসম্মত জীবন যাপন করলেই স্থ’ূলতা দূর হবে। এজন্য আমাদের জনসচেতনতা বাড়াতে হবে। এসময় তিনি কিডনি রোগের জন্য দেয়া বরাদ্দ যথেষ্ট নয় উল্লেখ করেন তারা।

কর্মসূচি : এ উপলক্ষে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও ক্যাম্পস যৌথভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, বিভিন্ন স্কুল ও স্থানে কিডনি স্ক্রিনিং এবং সচেতনতামূলক কর্মসূচি। র‌্যালিটি সকাল ৯টায় রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) প্রাঙ্গণ থেকে শুরু করে মৎস্য ভবন পর্যন্ত গিয়ে শেষ হবে। এরপর সকাল সাড়ে ১০টায় আইডিইবি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে প্রধান অতিথি থাকার কথা রয়েছে। এছাড়া ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতাল র‌্যালী, ফ্রি ক্যাম্প ও সচেতনতামূলক লিফলেট-পোস্টার বিতরণ করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ