ঢাকা, বৃহস্পতিবার 09 March 2017, ২৫ ফাল্গুন ১৪২৩, ০৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

অধ্যাপক ড. এম এ মাননান ২য় মেয়াদে উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি

গাজীপুর সংবাদদাতা : অধ্যাপক ড. এম এ মাননান দ্বিতীয় মেয়াদে আরও চার বছরের জন্য বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ৫ মার্চ এ নিয়োগ দেন, যা তার বর্তমান মেয়াদ ২৩ মার্চ উত্তীর্ণের পর থেকে কার্যকর হবে। 

সৃজনশীল ব্যবস্থাপনাবীদ হিসেবে সুপরিচিত ড. মাননান ঢাকা বিশ্ববিদ্যালয়, দিল্লী বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ডের মানচেস্টার বিশ্ববিদ্যালয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্টার্ন কেন্টাকি বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, ইন্সটিটউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস-এর পরিচালক, জহুরুল হক হলের প্রভোস্ট, ব্যুরো অব বিজনেস রিসার্চ-এর পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির তিনবার নির্বাচিত সাধারণ সম্পাদক ও তিন বার নির্বাচিত সিনেটর এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন-এর মহাসচিব ড. মাননান ২০১৩ সালের ২৪ মার্চ দেশের একমাত্র সরকারি দূরশিক্ষণ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি  হিসেবে ১ম নিয়োগ পান।

তিনি ব্যবসা প্রশাসন ও বাণিজ্যের কয়েকটি জনপ্রিয় গ্রন্থের লেখক, শতাধিক গবেষণা প্রবন্ধের রচয়িতা, ইংল্যান্ড, দিল্লী, কোরিয়া, ম্যানিলা ও জেনেভা থেকে প্রকাশিত কয়েকটি গবেষণা গন্থের প্রণেতা এবং এশিয়ান উন্নয়ন ব্যাংক, বিশ্ব ব্যাংক, ইউনিসেফ, ইউরোপিয়ান ইউনিয়ন, ব্রিটিশ কাউন্সিল, সিডা ইত্যাদি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পরামর্শক ছিলেন। তিনি প্রায় চল্লিশটি দেশে আন্তর্জাতিক কনফারেন্সে যোগদান/গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও সেসন চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন। এছাড়াও, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উদ্যোগে তৈরিকৃত ২০ বছর মেয়াদী উচ্চশিক্ষার  স্ট্র্যাটেজিক প্ল্যানিং কমিটির সদস্য; শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল-এর সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত ”প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষাস্তর বাস্তবায়নের জন্য জাতীয় উপদেষ্টা কমিটি”-এর সদস্য। বুধবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়র গণসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ