ঢাকা, শুক্রবার 10 March 2017, ২৬ ফাল্গুন ১৪২৩, ১০ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

খালাস পাওয়া রীড ফার্মার ৫ জনকে আত্মসমর্পণের নির্দেশ

 

স্টাফ রিপোর্টার: ভেজাল প্যারাসিটামল সেবনে শিশু মৃত্যুর ঘটনায় রীড ফার্মাসিউটিক্যালসের মালিক মিজানুর রহমান ও স্ত্রী শিউলি রহমানসহ পাঁচজনকে খালাসের বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল গ্রহণ করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আদেশের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে এই পাঁচজনকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে পলাতক রয়েছেন তিন আসামী।

গতকাল বৃহস্পতিবার আপিলের গ্রহণযোগ্যতার শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সরকার পক্ষে শুনানি করেন সহকারী এটর্নি জেনারেল বশির আহমেদ।

পরে বশির আহমেদ বলেন, বিচারিক আদালতে আসামীদের খালাসের রায় মামলার নথিপত্র, সাক্ষ্য অনুযায়ী হয়নি। ফলে আসামীদের খালাসের রায় যথাযথ এবং যুক্তিযুক্ত নয়। তাই তাদের উপযুক্ত সাজা চাওয়া হয়েছে আপিলে।

২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রীড ফার্মার প্যারাসিটামল সিরাপ পানে সারাদেশে ২৮ শিশুর মৃত্যুর অভিযোগ উঠলে ১০ অগাস্ট ঢাকার ওষুধ আদালতে এ মামলা হয়। তৎকালীন ড্রাগ সুপার শফিকুল ইসলামের করা এ মামলার এজাহারে বলা হয়, রীড ফার্মার প্যারাসিটামলে বিষাক্ত উপাদানের কারণে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে। কিন্তু তদন্ত কর্মকর্তা আদালতে জমা দেয়া অভিযোগপত্রে বলেন, ওই প্যারাসিটামলে ডাই ইথিলিন গ্লাইকল পাওয়া যায়নি। তবে ওই ওষুধ ছিল নিম্নমানের।

গত বছরের ২৮ নবেম্বর ঢাকার ওষুধ আদালতের বিচারক আতোয়ার রহমান পাঁচ আসামীর সবাইকে খালাস দেন। রায়ে বলা হয়, মামলার বাদী ও তদন্ত কর্মকর্তার ‘অযোগ্যতা ও অদক্ষতার কারণে’ অভিযোগ প্রমাণ করতে প্রসিকিউশন ব্যর্থ হয়েছে। রায় ঘোষণার দিন পাঁচ আসামীর মধ্যে রীড ফার্মার মালিক মিজানুর রহমান ও তার স্ত্রী কোম্পানির পরিচালক শিউলি রহমান রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। অন্য তিন আসামী কোম্পানিটির পরিচালক আব্দুল গণি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হক ছিলেন পলাতক।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, বাদী ও তদন্ত কর্মকর্তা ওষুধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক শফিকুল ইসলাম সঠিক নিয়ম মেনে জব্দ তালিকা এবং পরীক্ষার প্রতিবেদন জমা দেননি। মামলা দায়েরের সময় যেসব পদক্ষেপ নেয়া উচিত ছিল, তা না নেয়ায় তার অযোগ্যতা ও অদক্ষতা প্রমাণিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ