ঢাকা, শুক্রবার 10 March 2017, ২৬ ফাল্গুন ১৪২৩, ১০ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

সুপ্রিম কোর্ট বার নির্বাচন নীল ও সাদা প্যানেলের  প্রার্থিতা চূড়ান্ত

 

স্টাফ রিপোর্টার: সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের ২০১৭-২০১৮ মেয়াদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী বিএনপি-জামায়াত সমর্থিত ইসলামী মূল্যবোধ ও জাতীয়তাবাদে বিশ্বাসী (নীল) ও সরকার সমর্থক আওয়ামী লীগ (সাদা) প্যানেল চূড়ান্ত করেছে। এই নির্বাচনে বিএনপি সমর্থক নীল প্যানেল থেকে সভাপতি পদে সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রার্থী হয়েছেন। আর সরকার সমর্থক সাদা প্যানেল থেকে সভাপতি প্রার্থী হয়েছেন সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু ও সম্পাদক হিসেবে প্রার্থী হয়েছেন আইনজীবী রবিউল আলম বুদু।

এদের মধ্যে জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা। তিনি এর আগে এক মেয়াদে সম্পাদক ও সভাপতি নির্বাচিত হয়েছেন। আর সম্পাদক প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রিম কোর্ট বারের চারবারের নির্বাচিত সম্পাদক। সাদা প্যানেলের সভাপতি প্রার্থী আবদুল মতিন খসরু আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক এবং সম্পাদক প্রার্থী রবিউল আলম বুদু বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক।

বিএনপি সমর্থিত প্যানেল থেকে সহ-সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা), সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি)। আর সদস্য পদে রয়েছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মো. হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

অপরদিকে সরকার সমর্থব প্যানেল থেকে সহ-সভাপতি অজিউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ মার্চ। এ উপলক্ষে গত ২৩ ফেব্রুয়ারি জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন- বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহ-সম্পাদক শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (বিএম ইলিয়াস কচি) ও মো. জাহাঙ্গীর আলম।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচনে অংশ নিতে ১ থেকে ১১ মার্চ মনোনয়নপত্র দাখিলের সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র বাছাই ১১ মার্চ এবং প্রত্যাহার করা যাবে ১৪ মার্চ।

২০১৬-২০১৭ মেয়াদের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হলে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হন।

অনলাইন আপডেট

আর্কাইভ