ঢাকা, শুক্রবার 10 March 2017, ২৬ ফাল্গুন ১৪২৩, ১০ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল -আইএমএফ

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল, যা সন্তোষজনক। তবে আর্থিক খাতে কিছু সংস্কার এবং নীতির পরিবর্তন করতে হবে বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। 

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে সংস্থাটি এ তথ্য জানায়। সাংবাদিক সম্মেলনে সংস্থাটির মিশন প্রধান ব্রেইন এইতকেন এবং আবাসিক প্রতিনিধি স্টেলা কায়েন্দেরা উপস্থিত ছিলেন।

ব্রেইন এইতকেন বলেন, বাংলাদেশের অর্থনীতিতে রফতানি এবং রেমিটেন্স প্রবৃদ্ধি প্রতিনিয়ত বাড়ছে। কয়েকবছর যাবৎ বাংলাদেশের রিজার্ভ ভালো অবস্থানে রয়েছে। তবে সক্ষমতা অনুযায়ী রিজার্ভ রাখা প্রয়োজন।আগামী জুলাইতে নতুন ভ্যাট আইন চালু হবে। এতে করে রাজস্ব আয় বাড়বে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ব্যাংকিং খাতে মন্দ ঋণ বাড়াটা উদ্বেগজনক। যা ব্যাংকগুলোকে দুর্বল করেছে। এই খেলাপী ঋণ কমাতে ব্যাংকগুলোর উপর তদারকি ও নজরদারি বাড়াতে হবে। এ জন্য কোনো ধরণের সহযোগিতা প্রয়োজন হলে আইএমএফের পক্ষ থেকে তা করা হবে।

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মন্দ ঋণ বেশি। সুশাসনেরও অভাবে রয়েছে। তাই এসব ব্যাংকের ঋণ দেওয়ার প্রবণতা কমাতে হবে। মন্দ ঋণ আদায়ের উপর জোর দিতে হবে। একই সঙ্গে বেসরকারি ব্যাংকের ঋণ দেওয়ার উপর জোড় দিতে হবে বলে মনে করে সংস্থাটি।

অনলাইন আপডেট

আর্কাইভ