ঢাকা, শনিবার 11 March 2017, ২৭ ফাল্গুন ১৪২৩, ১১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

জাতীয়করণসহ ৬ দফা দাবিতে জেলা প্রশাসকের কাছে ইবতেদায়ী শিক্ষক সমিতির স্মারকলিপি

ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ ছালাহ উদ্দিনকে স্মারকলিপি প্রদান করে ইবতেদায়ী শিক্ষক সমিতি ফাউন্ডেশন

ইবতেদায়ী মাদরাসাকে জাতীয়করণসহ ৬ দফা দাবিতে জেলা প্রশাসক এবং বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ইবতেদায়ী শিক্ষক সমিতি ফাউন্ডেশন। গত বৃহস্পতিবার ফাউন্ডেশনের পক্ষ থেকে মানববন্ধন ও স্মারকলিপি দেয়া হয়। ঢাকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আবু তাহের, মহাসচিব নুরুল হক প্রমুখ। 

৬ দফা দাবির মধ্যে রয়েছে ২০১৭ সালের জানুয়ারি থেকে সকল সংযুক্ত ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাকে জাতীয়করণ ও শিক্ষকদের চাকরি সরকারিকরণ, ইবতেদায়ী শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো সিনিয়র বেতন স্কেল প্রদান, সংযুক্ত ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তি চালু করা, সংযুক্ত ইবতেদায়ী মাদরাসাগুলোকে পৃথক করে আলাদা ভবন নির্মাণের ব্যবস্থা করা, শিক্ষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা, শিক্ষকদের ইনডেক্স নাম্বারের অধিকার প্রদান করে উচ্চ পদে নিয়োগের সুযোগ দেয়া। 

শিক্ষক নেতৃবৃন্দ বলেন, সরকার ২০১৩ সালের জানুয়ারি থেকে ২৬ হাজার রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছে। কিন্তু ১৬ হাজার ৩১৩টি ইবতেদায়ী মাদরাসাকে এখন পর্যন্ত জাতীয়করণ করেনি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়া হয় কিন্তু সংযুক্ত ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা সেই সুবিধা থেকে বঞ্চিত। নেতৃবৃন্দ অবিলম্বে যাবতীয় বৈষম্য দূর করে প্রাথমিক বিদ্যালয়ের সাথে সমতা বিধান করতে সরকারের প্রতি আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ