ঢাকা, শনিবার 11 March 2017, ২৭ ফাল্গুন ১৪২৩, ১১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

‘সীমান্ত দেওয়ালে অর্থ পরিশোধ করবে না মেক্সিকো’

১০ মার্চ, ফক্স নিউজ, ইনডিপেনডেন্ট: মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে দেওয়াল তৈরিতে কোনো অর্থ পরিশোধ করবে না মেক্সিকো। মার্কিন সিনেটের মেজোরিটি লিডার মিচ ম্যাককনেল যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক পত্রিকা পলিটিকোর এক সাক্ষাৎকারে এমন কথা জানান।
পলিটিকোর সঞ্চালকের প্রশ্নের উত্তরে সীমান্তের দেয়াল নির্মাণে মেক্সিকোকে কোনো অর্থ দিতে হবে না বলে জানান। সীমান্তে দেয়াল তৈরির নির্দেশ প্রেসিডেন্ট ট্রাম্পের। সেখানে সব অর্থ পরিশোধ করবে ট্রাম্প প্রশাসন। মেক্সিকো এই ক্ষেত্রে কোনো অর্থ পরিশোধ করবে না।
তিনি আরো জানান, দেয়াল নির্মাণের ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০ বিলিয়ন ডলার খরচ করবেন। এ অর্থ পরিশোধের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও হাউস স্পিকার পল রায়ানের উপর আমি আশাবাদী।
গত ২৭ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে যুক্তরাষ্ট্রে মুসলিম ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করার পাশাপাশি মেক্সিকো-যুক্তরাষ্ট্রে সীমান্তে দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তার পর থেকেই মেক্সিকোর প্রেসিডেন্ট ও ট্রাম্পের মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। মেক্সিকোর সরকারের একজন মুখপাত্র গণমাধ্যমের কাছে ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ ও ‘শত্রুভাবাপন্ন’ মনোভাব বলে মন্তব্য করেছেন।
ট্রাম্প হোয়াইট হাউসের একটি অনুষ্ঠানে মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে দেয়াল নির্মাণের পাশাপাশি মেক্সিকোর প্রেসিডেন্টকেও অর্থ পরিশোধ করতে হবে বলে জানান। তবে ট্রাম্পের বক্তব্যের উত্তরে মেক্সিকোর প্রেসিডেন্ট ইনরিক পিনা নিয়েতো ও সাবেক প্রেসিডেন্ট ভিসেন্টি ফক্স জানান, ট্রাম্পের এই শত্রুভাবাপন্ন ও হীন সিদ্ধান্তের প্রকল্পে মেক্সিকো সরকার কোনো অর্থ পরিশোধ করবে না। এই নিয়ে ট্রাম্প ও নিতোর মধ্যে অনেক বাকতি-তাও হয়েছে। ওয়াশিংটন সফর বাতিল করেন মেক্সিকোর প্রেসিডেন্ট নিয়েতো। এছাড়াও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নতুন নিষেধাজ্ঞার পর মেক্সিকো সীমান্ত পারাপারে মুসলিম অভিবাসীদের পরিবার বিচ্ছিন্ন হওয়ায় ট্রাম্প প্রশাসনের তীব্র নিন্দা জানিয়েছেন মেক্সিকোর শীর্ষ কূটনীতিবিদ লুইজ ভিডেগেরেই।

অনলাইন আপডেট

আর্কাইভ