ঢাকা, শনিবার 11 March 2017, ২৭ ফাল্গুন ১৪২৩, ১১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মূল কারণ কার্বনডাই অক্সাইড নয় -মার্কিন পরিবেশ নিরাপত্তা সংস্থা

১০ মার্চ, বিবিসি: গোটা বিশ্বের মূলধারার বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনে মানুষের ভূমিকা খুঁজে পেয়েছেন স্পষ্ট করে। এজন্য বায়ুম-লে ছড়িয়ে পড়া অতিরিক্ত কার্বনডাই অক্সাইড গ্যাসকে দায়ী করেছেন তারা। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো করেই তার দেশের পরিবেশ নিরাপত্তা সংস্থা (এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি-ইপিএ) প্রধান স্কট প্রুইত এসব কথা স্বীকার করতে চান না। স্কট মনে করেন, বৈশ্বিক উষ্ণতায় মানুষের ভূমিকা প্রমাণ করা প্রায় অসম্ভব। কার্বনডাই অক্সাইডই বৈশ্বিক উষ্ণতায় মুখ্য ভূমিকা রাখছে; তাও বিশ্বাস করেন না স্কট।
সিএনবিসিকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করেন, জলবায়ুর পরিবর্তনে মানুষের ভূমিকা কতটুকু তা নিরুপণ করা প্রায় দুঃসাধ্য। দায়দায়িত্বের পরিমাণ নিয়ে বিতর্ক আছে। তবে ইপিএর ওয়েবসাইটে বলা আছে,  বৈষ্ণিক উষ্ণতার জন্য কার্বনডাই অক্সাইডই দায়ী। জানুয়ারিতে নাসা ও মার্কিন ওশেনিক এন্ড এটমসফেয়ারিক এডমিনিস্ট্রেশনও জানায়, অতিরিক্ত কার্বনডাই অক্সাইডের কারণেই বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ২০১৬ সালে পৃথিবীর তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল বলে জানায় সংস্থা দু’টি।
প্রুইতের এই মন্তব্যের সমালোচনা করেছেন অনেক বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা। তবে মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, প্রুইতের মন্তব্য একদমই অবাক করার মতো নয়। টেক্সাস টেক ইউনিভার্সিটির অধ্যাপক ক্যাথরিন হায়হো বলেন, রিপাবলিকানরা এমন মন্তব্য করেই থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ