ঢাকা, শনিবার 11 March 2017, ২৭ ফাল্গুন ১৪২৩, ১১ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

সহকারী বানান সহকারি নয়

বাংলা বানানে হ্রস্ব ই-কার ব্যবহার বিষয়ক নিয়ম অনুসরণ আজকাল এমনভাবে হচ্ছে যে, কেউ কেউ মনে করছেন যত্রতত্র সব শব্দেই হ্রস্ব ই-কার ব্যবহার করা প্রয়োজন। আর তাই সহকারী বানানটিকে ‘সহকারি’ হিসেবে চালানোর অপপ্রয়াস চলছে টিভি চ্যানেলসহ কিছু মহলে। তাই আমি বাংলা একাডেমি প্রণীত অভিধানসমূহের উদ্ধৃতি দিচ্ছি। ১৯৯২ সালের সেপ্টেম্বরে আহমদ শরীফ সম্পাদিত সংক্ষিপ্ত বাংলা অভিধানের ৬২৩ পৃষ্ঠায় প্রদত্ত বানান সহকারী (বিন) কাজে সাহায্য করে যে,    assistant স্ত্রী সহকারিণী। সহকর্মী-বিন, সহযোগী এক সঙ্গে একই কর্ম সম্পাদনকারী colleague, সহপাঠী (বিন) এক শ্রেণিতে অধ্যয়নকারী, একই ওস্তাদের ছাত্র। বিন, স্ত্রী সহপাঠিনী। জিল্লুর রহমান সিদ্দিকী সম্পাদিত BANGLA ACADEMY ENGLISH-BANGLA DICTIONARY জানুয়ারি ২০১২ সংস্করণের ৪৫ পৃষ্ঠায় asistant-সাহায্যকারী, সহকারী, সহায়তাকারী, দোকানের সহকারী। বাংলা একাডেমী বাংলা বানান অভিধানের ৩৮০ পৃষ্ঠায় লেখা সহকারী (সহকর্মী) (-বিন, বিণ)।
এছাড়া নরেন বিশ্বাস সম্পাদিত বাংলা একাডেমী বাঙলা উচ্চারণ অভিধান (পরিমার্জিত ও পরিবর্ধিত দ্বিতীয় সংস্করণ ৪৭৮ পৃ: সহকারী (সহকর্মী, কর্মে সাহায্যকারী বা সহায়তা দানকারী, assistant) বাংলা একাডেমি ছোটদের অভিধান (আজহার ইসলাম, সুব্রত বড়ুয়া, সেলিনা হোসেন, ফরহাদ খান কর্তৃক সম্পাদিত) ২৯০ পৃষ্ঠায় সহকারী বানাটি দেখে নিতে পারেন।
ইদানীং বাংলা বানানের প্রতি অতিরিক্ত দরদী হয়েই টিভি চ্যানেলে অনুষ্ঠান শেষে নামের তালিকায় দেয়া হয় প্রযোজনা সহকারি, সহকারি সম্পাদক, সম্পাদনা সহকারি। অন্যদিকে অফিস আদালতে সহকারি পরিচালক লেখা হয়। সে কারণে বাংলা একাডেমির হ্রস্ব ই-কার যুক্ত বানান অনুসরণের পাশাপাশি ‘সহকারী’ লিখতে হ্রস্ব ই-কার না দিয়ে দীর্ঘ ঈ-কার দিয়ে যথার্থ বানানে ‘সহকারী’ লেখার জন্য সবার প্রতি অনুরোধ জানাচ্ছি।
শামসুল করীম খোকন, মাতৃছায়া, ঢাকা

অনলাইন আপডেট

আর্কাইভ