ঢাকা, বুধবার 15 March 2017, ০১ চৈত্র ১৪২৩, ১৫ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

পাকিস্তান সীমান্তে প্রাচীর নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে এলো ভারত

১৪ মার্চ, ইতিমাদ উর্দু : পাকিস্তান সীমান্তে প্রাচীর নির্মাণের পরিকল্পনা ত্যাগ করেছে ভারত। ভূমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতা এবং ভারতীয় সেনাবাহিনীর বিরোধিতার মুখে প্রাচীর নির্মাণের এ পরিকল্পনা বাতিল করা হয় বলে ভারতীয় কোনো কোনো সংবাদপত্র জানিয়েছে।
এতে বলা হয়েছে, ভারতের ইউপিএ সরকার ২০১৩ সালে জম্মুর আন্তর্জাতিক সীমান্তে ১৭৯ কিলোমিটার দীর্ঘ প্রাচীর নির্মাণের পরিকল্পনা নিয়েছিল। হিরাননগর এবং সাম্বা সেক্টরে জোড়া হামলার পর সিদ্ধান্ত নেয়া হয়।
প্রাচীর নির্মাণের পরিকল্পনার বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে পাকিস্তান। এ নিয়ে ভারতের বিরুদ্ধে ২০১৫ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অভিযোগ পেশ করে পাকিস্তান। অভিযোগে বলা হয়, স্থায়ী আন্তর্জাতিক সীমান্তে পরিণত করার ইচ্ছা থেকে এ প্রাচীর নির্মাণ করছে ভারত।
এদিকে খোদ ভারতীয় সেনাবাহিনীও নয়াদিল্লির এ পরিকল্পনার বিরোধিতা করে। ভারতীয় সেনাবাহিনী বলেছে, প্রাচীর বানানো হলে সেনাবাহিনীর অগ্রাভিযান তৎপরতা মারাত্মক ভাবে ব্যহত হবে।
এদিকে ঘনবসতির ওই সীমান্ত এলাকার ভূমি অধিগ্রহণ নিয়েও প্রচণ্ড বাধার মুখে পড়েছে ভারত। প্রাচীর বানানোর জন্য স্বেচ্ছায় ভূমি ছেড়ে দিতে রাজী নয় সীমান্ত এলাকার মানুষ। মোট প্রয়োজনীয় ভূমির মাত্র ২৫ শতাংশ এ পর্যন্ত অধিগ্রহণ করা গেছে বলে ভারতীয় এক কর্মকর্তা জানান।
এ অবস্থায় প্রাচীর নির্মাণের পরিকল্পনা বাদ দিয়ে অনুপ্রবেশ ঢেকাতে প্রযুক্তির আশ্রয় নিচ্ছে ভারত। সীমান্তে লেসার এবং স্পর্শক বা সেন্সর বসানো, সব ঋতুতে দিনরাত ২৪ ঘণ্টা নজরদারিতে তৎপর চৌকস বেষ্টনী বসানোর পরিকল্পনা নিয়েছে ভারত।

অনলাইন আপডেট

আর্কাইভ