ঢাকা, বুধবার 15 March 2017, ০১ চৈত্র ১৪২৩, ১৫ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

গার্হস্থ্য অর্থনীতি কলেজ ছাত্রীদের রাস্তা অবরোধ অব্যাহত

হোম ইকোনমিক্স কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে কলেজের শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে -সংগ্রাম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলাদা ইনস্টিটিউট হিসেবে মর্যাদা না দেয়া পর্যন্ত প্রতিদিন রাস্তা অবরোধের ডাক হিসেবে গতকাল মঙ্গলবারও রাস্তা অবরোধ ও ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করেছে ঢাবি অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা। এছাড়া আজ বুধবার ফের অবরোধের ডাক দিয়েছেন তারা। গতকাল মঙ্গলবার অবরোধ স্থগিত করে এ কর্মসূচি পালনের ঘোষণা দেন আন্দোলনরত ছাত্রীরা।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে কলেজের ভেতরে থেকে একটি মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন হোম ইকোনোমিক্সের ছাত্রীরা। প্রায় চার ঘণ্টা সড়ক অবরোধ করে দুপুর সোয়া দুইটার দিকে নতুন কর্মসূচি ঘোষণা করে এদিনের অবরোধ তুলে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
অবরোধের কারণে নিউমার্কেটের ১ নম্বর গেট, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মিরপুর রোডের দিকে চারটি গুরুত্বপূর্ণ রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে আশপাশের বিভিন্ন সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। ভোগান্তিতে পড়েন এসব সড়কে চলাচলকারী জনসাধারণ।
অবরোধ শেষে সাবরিন সুলতানা নামে আন্দোলনকারী এক শিক্ষার্থী সাংবাদিকদের জানান, আগামীকাল বুধবার আবারও সকাল ১০টা থেকে আমরা নীলক্ষেত মোড়ে অবস্থান নেবো। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমাদের কোন শিক্ষার্থী ক্লাস-পরীক্ষায় অংশ নেবে না। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন ও হোম ইকোনোমিক্সেসের বিকাশে ঢাবির অধীনে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ইনস্টিটিউট করা যৌক্তিক দাবি। আমরা স্বতন্ত্র কোনো ভার্সিটি চাচ্ছি না, ইনস্টিটিউট চাচ্ছি। এ দাবি পূরণ না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না।

অনলাইন আপডেট

আর্কাইভ