ঢাকা, শুক্রবার 17 March 2017, ০৩ চৈত্র ১৪২৩, ১৭ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা  স্থগিত করলেন আদালত

 

ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর্যটন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ফের তা রুখে দিল আদালত। হাওয়াইয়ের এক বিচারক ওই ট্রাভেল ব্যানের ওপর জরুরি ভিত্তিতে স্থগিতাদেশ জারি করেছেন।

৬টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর বিধিনিষেধ জারি করে নির্দেশিকা পাস করে ট্রাম্প প্রশাসন। কিন্তু ওই নির্দেশিকা কার্যকর হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে তা ফের হোঁচট খেল আদালতে। এ নিয়ে ট্রাম্প সরকারের বেশ কয়েকটি নির্দেশ আদালতে আটকে গেল।

মার্কিন প্রেসিডেন্ট অবশ্য জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে তাদের লড়াই চলবে। নতুন বার্তা/এমআর। আদালতের নির্দেশ বিচারবিভাগের বাড়াবাড়ি বলে অভিযোগ করেছেন তিনি। তার কথায়, মার্কিন সংবিধান দেশের প্রেসিডেন্টকে সেই অধিকার দিয়েছে, যাতে তিনি জাতীয় স্বার্থরক্ষায় অভিবাসন বন্ধ রাখতে পারেন। তাই পর্যটন নিষেধাজ্ঞা কার্যকর করতে যত দূর সম্ভব যাওয়া হবে, দরকারে আর্জি জানানো হবে সুপ্রিম কোর্টে।

৬ তারিখ এই নয়া নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট। ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের ওপর ৯০দিনের জন্য ইস্যু করা হয় ট্রাভেল ব্যান।

 যে বিচারক এই নির্দেশিকার ওপর জরুরি ভিত্তিতে স্থগিতাদেশ জারি করেছেন, তাকে নিয্ক্তু করেছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, নির্দেশে কোথাও মুসলিম শব্দটির উল্লেখ না থাকলেও নিরপেক্ষভাবে বিচার করলে পরিষ্কার, বিশেষ একটি ধর্মের প্রতি বৈষম্যের লক্ষ্যেই এই নির্দেশিকা জারি হয়েছে। যদিও ট্রাম্পের বক্তব্য, তার সরকারের নীতি নির্ধারিত হয় জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে, কোনও ধর্মবিশেষের বিরুদ্ধে বৈষম্য করা উদ্দেশ্য নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ