শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বার কাউন্সিলে নিবন্ধন পরীক্ষার সুযোগ চান শিক্ষানবিশ আইনজীবীরা

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অধিকারবঞ্চিত শিক্ষানবীশ আইনজীবী ফোরামের উদ্যোগে ৫ দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রিধারী শিক্ষানবিশ আইনজীবীদের বার কাউন্সিলে নিবন্ধন করতে নির্ধারিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগসহ পাঁচ দফা দাবি জানিয়েছে অধিকার বঞ্চিত শিক্ষানবিশ  আইনজীবী ফোরাম।
গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে এসব দাবি জানান তারা। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনকারীরা।
মানববন্ধন ও সমাবেশে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে আসা তিন শতাধিক শিক্ষানবিশ আইনজীবী তাদের দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে অংশ নেন।
মানববন্ধনে সংগঠনের আহ্বায়ক রাম চন্দ্র দাস বলেন, ইতোমধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুই বছর মেয়াদি কয়েক হাজার এলএলবি ডিগ্রিধারীরা বার কাউন্সিলে অন্তর্ভুক্তি পরীক্ষায় পাস করে অ্যাডভোকেট হিসেবে দক্ষতা ও সুনামের সঙ্গে  আইন পেশায় আছেন। কেউ কেউ জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিচারক হিসেবে কমর্রত আছেন।
তিনি জানান, দারুল ইহসানের মামলাকে উপলক্ষ্য করে ২০১৪ সালের ১৩ নভেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ বার কাউন্সিল এক নোটিশের মাধ্যমে প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পাস করা এলএলবি ডিগ্রিধারীদের বার কাউন্সিলের অ্যাডভোকেট অন্তর্ভুক্তির পরীক্ষায় নিবন্ধন স্থগিত করে দেয়।
তিনি বলেন, ২০১৩ সালের আগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই বছর মেয়াদি আইনের ডিগ্রিধারীরা নিয়মিত নিবন্ধনপ্রাপ্ত হয়ে অংশগ্রহণ করতে কোনো অসুবিধা ছিল না। দারুল ইহসানের মামলার আপিলের শুনানিতে ৪০ বছরের বেশি বয়সীদের অ্যাডভোকেট হিসেবে অন্তর্ভুক্তি না করার পক্ষে মতামত উঠে আসে।
কিন্তু ইংল্যান্ডসহ কমন ল’ লিগেল সিস্টেম অনুসরণকারী কোনো দেশেই আইন পেশায় প্রবেশের কোনো সর্বোচ্চ বয়সসীমা নেই।
দাবি আদায়ের জন্য আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেয়া হবে বলেও জানান রামচন্দ্র দাস। মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ফোরামের সদস্য সচিব হেলালী আজম, যুগ্ম সদস্য সচিব তাসনৌফা মালেক, সাংগঠনিক সম্পাদক হেলেনা খাতুন, প্রচার সম্পাদক আমানাতুল্লাহ প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ