ঢাকা, সোমবার 20 March 2017, ০৬ চৈত্র ১৪২৩, ২০ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার: পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার দাবিতে আন্দোলনে নেমেছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। গতকাল রোববার সকালে তারা নিউমার্কেট এলাকায় বিক্ষোভ মিছিল ও ঢাকা কলেজের সামনের সড়ক অবরোধ করেন। সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত চলমান এই আন্দোলনে নিউমার্কেট ও আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।
আন্দোলনের আহ্বায়ক যোবায়ের আহমেদ বলেন, ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় করার জন্য ২০১৪ সালে যে আন্দোলন শুরু হয়েছিল তা আবার তিন বছর পর ফের চাঙ্গা হলো। তিনি আরও বলেন, ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় করার জন্য যেসব অবকাঠামো প্রয়োজন তার সবকিছুই রয়েছে এই ক্যাম্পাসের। এ অবস্থায় সব শিক্ষার্থীর দাবি এ কলেজকে যেন বিশ্ববিদ্যালয় করা হয়। এছাড়া আন্দোলনরত আরেক শিক্ষার্থী ফিরোজ কবির বলেন, ঐতিহ্যবাহী ঢাকা কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা এটি সকল শিক্ষার্থীদের প্রাণের দাবি। ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় করার আন্দোলন বেগবান করতে আরও বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলেও জানান তিনি। এ বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, ঢাকা কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার দাবিতে ছাত্ররা মিছিল করেছে। তবে এ সময় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
উল্লেখ্য, একই দাবিতে গত শনিবার কলেজের শহীদ মিনার চত্বরে মানববন্ধন করে শিক্ষার্থীরা। এতে কলেজের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। এছাড়া মানববন্ধন ও মিছিলের পর শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন মোল্লার কার্যালয়ে ঢাবির অধিভুক্ত হওয়ার পর মাস্টার্সের পরীক্ষার রুটিন প্রকাশ সংক্রান্ত চলমান সংকট দ্রুত নিরসনের দাবিতে স্মারকলিপি প্রদান করে।

অনলাইন আপডেট

আর্কাইভ