বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

বিশিষ্ট কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরা আর নেই

স্টাফ রিপোর্টার : খ্যাতিমান কথাসাহিত্যিক, শিশুসাহিত্যিক ও সমাজসেবী অধ্যাপিকা জুবাইদা গুলশান আরা ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত রোববার বেলা ২টা ৩০ মিনিটে সিদ্ধেশ্বরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তিকাল করেন। মৃত্যুকলে তার বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তিনি শয্যাশায়ী ছিলেন। গত রোববার এশার নামযের পর জানাযা শেষে বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হয়। তার ইন্তিকালে বিভিন্ন সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।
উপন্যাস, ছোটগল্প, নাটক, শিশুতোষ ছড়া মিলিয়ে তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৫০-এর উপরে। তার বেশকিছু গল্প, উপন্যাস টিভি নাটকে রূপ দেয়া হয়েছে। ষাটের দশক থেকে লেখালেখিতে যুক্ত কথাশিল্পী জুবাইদা গুলশান আরা সাহিত্যকর্মের অবদানস্বরূপ একুশে পদক, কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার, কবি জসীম উদ্দীন পদকসহ অনেক পদক ও পুরস্কারে ভূষিত হন। পেশাগত জীবনে তিনি সরকারি কলেজ থেকে বাংলার অধ্যাপক হিসেবে অবসর নেয়ার পর দীর্ঘদিন ধরে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ লেখিকা সংঘের ভাইস চেয়ারম্যান ছিলেন। জাতীয় মহিলা সংস্থা, এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, পেন বাংলাদেশ, ঢাকা লেডিস ক্লাব, বাংলাদেশ মহিলা সমিতিসহ প্রভৃতি সংস্থার সদস্য ছিলেন তিনি। সাহিত্য, সমাজ এবং নারী বিষয়ক বিভিন্ন সংগঠনের সাথে জড়িত থেকে তিনি নারীদের অগ্রগতি এবং নারী জাগরণের পক্ষে কাজ করেছেন আমৃত্যু।
তিনি ১৯৪২ সালে খুলনায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ ইউনুস, মায়ের নাম আঞ্জুমান আরা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ থেকে এমএ পাস করেন। তার স্বামী (মরহুম) অধ্যাপক মাহমুদ-উল-আমীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিদ্যা বিভাগের খ্যাতিমান প্রফেসর ছিলেন। জুবাইদা গুলশান আরার মুজবা আমিন ও মেহতাব আমিন নামে দুই কন্যা রয়েছে। তিনি ঢাকার সিদ্বেশ্বরীতে বসবাস করতেন।
ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের শোক : একুশেপদক প্রাপ্ত কবি ও দেশবরেণ্য কথাসাহিত্যিক জুবাইদা গুলশান আরার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্র। কেন্দ্রের সভাপতি কবি আসাদ বিন হাফিজ, সহসভাপতি কবি মোশাররফ হোসেন খান ও সেক্রেটারি যাকিউল হক জাকী এক যুক্ত বিবৃতিতে এই শোকবার্তা প্রেরণ করেন।
বিবৃতিতে তারা বলেন, দেশ আজ একজন সুসাহিত্যিককে হারালো। জুবাইদা গুলশান আরার মতো সুসাহিত্যিক আর আসবে না বাংলার মাটিতে। আমরা তার মৃত্যুতে গভীর সমবেদনা প্রকাশ করছি এবং তাঁর মাগফেরাত কামনা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ