ঢাকা, বুধবার 22 March 2017, ০৮ চৈত্র ১৪২৩, ২২ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আলোড়ন সৃষ্টি করেও জনপ্রিয়তায় ভাটা

জাফর ইকবাল: গেল বছরে নতুন কিছু প্রযুক্তি মাতিয়ে রেখেছিল পুরো বিশ্বকে। তবে নতুন নতুন প্রযুক্তির আগমনের কারণে বিশ্বজোড়া মানুষদের মাঝে আলোড়ন তোলা কিছু প্রযুক্তির জনপ্রিয়তা কমে যেতে বসেছে। ২০১৬ সালে অ্যাপলের বাৎসরিক ইভেন্টে উন্মোচিত নতুন দুই আইফোন সংস্করণে বাদ দেওয়া হয় দীর্ঘদিনের প্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। তার পরিবর্তে অ্যাপল এনেছে তারহীন এয়ারপডস আর অডিও গিয়ার যা ফোনের চার্জিং পোর্টে ব্যবহার করা যায় না। হেডফোন জ্যাক বাতিলের এই খবর আলোড়ন সৃষ্টি করে মানুষের মধ্যে। গেল বছরের পর ২০১৭ সালে প্রযুক্তি খাতে কী ধরনের পরিবর্তন আসতে পারে তারও পূর্বাভাস দিয়েছেন প্রযুক্তি বিশ্লেষক টিম বাজারিন। ৩০ বছর ধরে প্রযুক্তি নিয়ে ভবিষ্যদ্বাণী কলাম লিখে আসছেন তিনি। গবেষণা এবং জরিপ বিশ্লেষণ করে এবারও ভবিষ্যদ্বাণী করেছেন বাজারিন। নতুন বছরকে সামনে রেখে প্রযুক্তি নিয়ে তার পাঁচ ভবিষ্যদ্বাণী প্রকাশ করেছে মার্কিন সাময়িকী টাইম।
গেল বছরে স্যামসাং বাজারে আনে গ্যালাক্সি নোট ৭। ব্যাটারি উত্তপ্ত হয়ে আগুন ধরে যাওয়ার প্রবণতায় শেষ পর্যন্ত বিশ্ববাজার থেকে এই ফোন সরিয়ে নিতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। বিক্রি হওয়া ফোনগুলোর ব্যবহার বন্ধ করতে স্যামসাং নতুন এক সফটওয়্যার হালনাগাদ করে, যা অবশিষ্ট ফোনগুলোকে অকেজো করে দিতে সক্ষম। শীর্ষস্থানীয় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের এহেন অবস্থা ছিল এখনো আলোচনার কেন্দ্রবিন্দুতে। গেইমারদের পালে হাওয়া দিতে আসে অগমেন্টেড রিয়ালিটি মোবাইল গেইম পকিমন গো। দুর্ঘটনা, ফতোয়া, মার্কিন নির্বাচন এমনকি সংসদে বসে নরওয়ে প্রধানমন্ত্রীর পকিমন গো খেলার খবরে সরগরম ছিল গেইমিং জগৎ। বছরের শেষভাগে বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোতেও আনুষ্ঠানিকভাবে ছাড়া হয় এই গেইম।
অনেকদিনের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০১৬ সালে অনলাইন অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠান উবার স্বচালিত গাড়ি চালু করে। সংযুক্ত আরব আমিরাতে উবারের এই সেবা নিষিদ্ধ হওয়ার পর ক্যালিফোর্নিয়ার রাস্তায় চলতে আইনি বাধার মুখে পড়ে উবার। প্রথমে এই নিষেধাজ্ঞা মানতে নারাজ হলেও শেষ পর্যন্ত ক্যালিফোর্নিয়ার রাস্তা থেকে উবার এ সেবা তুলে নেয়। তবে একই দেশের অ্যারিজোনাতে তাদের এই সেবা চালু করে উবার। নতুন বছরে নরওয়ের রাস্তায় স্বচালিত গাড়ি নামানোর ব্যাপারে আগেই তাই ক্যামেরা আর রেডার সংযোগের মতো সব প্রস্তুতি সেরে নিচ্ছে দেশটি।
২০১৬ সালে ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট ‘স্ন্যাপটাকলস’ নামের পরিধেয় ডিভাইস বাজারে আনে, যাতে রয়েছে ভিডিও শুটিংয়ের জন্য বিল্ট-ইন ক্যামেরা। ভেনডিং মেশিন স্থাপন করে নতুন এই চশমা বিক্রিও করে প্রতিষ্ঠানটি। বছরজুড়ে একাধিক প্রতিষ্ঠান ক্রয়-বিক্রয়ের পথ অতিক্রম করে। মাইক্রোসফট দুই হাজার ছয়শ’ বিশ কোটি ডলারে লিংকডইন-কে কিনে নেয়। ২০১৫ আলে ইএমসি-কে ডেল-এর ক্রয়ও এই বছর ছিল আলোচনায়। বছর জুড়ে একাধিক প্রতিষ্ঠান টুইটারকে কিনতে চাইলেও শেষ পর্যন্ত সবাই মুখ ফিরিয়ে নেয়। বছর শেষে তাই অবিক্রিতই থাকে মাইক্রোব্লগিং সাইটটি।
২০১৫ সালের যুক্তরাষ্ট্রের স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে মূল আসামীর আইফোন আনলক নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল এফবিআই। আইফোন আনলকে এফবিআই-কে ব্যাকডোর তৈরি করে দিতে আদালত অ্যাপলকে নির্দেশ দিলে, পাল্টা লড়াইয়ে যায় অ্যাপল। প্রযুক্তি জায়ান্টটির পক্ষে অবস্থান নেয় অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠান। শেষ পর্যন্ত অ্যাপলের সহায়তা ছাড়াই ইসরায়েলি এক প্রতিষ্ঠানের দ্বারস্থ হয়ে ওই আইফোন আনলক করে এফবিআই, মামলাও নিষ্পন্ন করে দেয় আদালত। সমালোচনা তখনও এফবিআই-এর পিছু ছাড়েনি, এরপর কীভাবে এই আনলক করা হল সে কৌশল জানাতে মামলার মুখে পড়তে হয় মার্কিন গোয়েন্দা সংস্থাটিকে।
২০১৪ সালে নিজেদের হ্যান্ডসেট ব্যবসায় মাইক্রোসফটের হাতে দেওয়ার মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় ইতি টানে নোকিয়া। এরপর থেকেই শুধুই মোবাইল নেটওয়ার্ক সামগ্রীতে নজর ছিল ফিনিশ প্রতিষ্ঠানটির। ২০১৬ সালে কিছু বাছাইকৃত বাজারে দুটি নতুন ফোন আনার ঘোষণার মাধ্যমে ফোনের বাজারে ফিরেছে এই ব্র্যান্ডনাম। ২০১৭ সালে আবারও স্মার্টফোন ব্যবসায় প্রবেশের পরিকল্পনা করছে নোকিয়া ব্র্যান্ড।
২০১৬ সালে মার্কিন নির্বাচনে বৃহত্তম সামাজিক মাধ্যম ফেইসবুক আর গুগলের মাধ্যমে ভুয়া খবর ছড়িয়েছে বলে অভিযোগ উঠে। ফেইসবুক আর গুগল বারবার আত্মপক্ষ সমর্থন করে আসলেও অনেক ক্ষেত্রেই ভুয়া খবর প্রকাশ আর প্রচারের নজির মেলে। ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে উভয় প্রতিষ্ঠানই পরে নিজ নিজ অবস্থান থেকে পদক্ষেপ নেয়।
প্রযুক্তি দুনিয়ায় ‘স্মার্টফোন’ শব্দটিতে যে প্রতিষ্ঠানের অবদান সম্ভবত সবচেয়ে বেশি, সেই ব্ল্যাকবেরি আর ফোন  তৈরি করবে না বলে ঘোষণা দেয় ২০১৬-তে। ব্ল্যাকবেরির পক্ষ থেকে জানানো হয় নতুন স্মার্টফোন তৈরির জন্য ইতোমধ্যেই ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠান ‘বিবি মেরাহ পুতি’-এর সঙ্গে চুক্তি করা হয়েছে। ‘ব্ল্যাকবেরি’ নাম দিয়ে দেশটিতে নতুন স্মার্টফোন তৈরি বাজারজাত এবং প্রচার করবে প্রতিষ্ঠানটি।
ইয়াহু হ্যাকিং। প্রতিষ্ঠানটি চলতি বছর শুরু করে এর কর্মীসংখ্যা ১৫ শতাংশ ছাঁটাইয়ের মধ্য দিয়ে। তারপরই এর দুই দুইটি বিশাল আকারের তথ্য লঙ্ঘনের ঘটনা সামনে আসে যার ফলে প্রায় একশ’ কোটি গ্রাহক ক্ষতিগ্রস্থ হন। আর এর প্রভাব পড়ে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্যে যা সেপ্টেম্বরের পর ১৪ শতাংশ হ্রাস পায়। এই হ্যাকের ঘটনা ফাঁসের আগে ইয়াহু-কে কিনতে আগ্রহ প্রকাশ করেছিল ভেরাইজন, শেষ পর্যন্ত এই চুক্তিও ঝুলে যায়।
পণ্য সরবরাহে অ্যামাজনের প্রথম ড্রোন ব্যবহার, উবার-এর আনা স্বচালিত গাড়ির বহরের মতো প্রযুক্তি খাতের উদ্ভাবনী অনেক কিছুই চোখে পড়েছে গেল বছর। কিন্তু চলতি বছরে এগুলোর জনপ্রিয়তা অনেক কমে গেছে।
১৯৬০ সালে যাত্রা শুরু করেছিল ভিসিআর। বর্তমান যুগের উন্নত প্রযুক্তির বদৌলতে শেষমেশ হারিয়েই যেতে হল এক সময় বাড়িতে সিনেমা দেখার জনপ্রিয় এই মাধ্যমটিকে। উপহারের জন্য আকর্ষণীয় পণ্য হোভারবোর্ড নিষিদ্ধ করে দেয় যুক্তরাষ্ট্রের ভোক্তা নিরাপত্তা বিভাগ ২০১৬ সালে। উপহারের জন্য আকর্ষণীয় পণ্য হোভারবোর্ড নিষিদ্ধ করে দেয় যুক্তরাষ্ট্রের ভোক্তা নিরাপত্তা বিভাগ ২০১৬ সালে। চলতি বছর সর্বশেষ ভিসিআর নির্মাতা প্রতিষ্ঠান জাপানের ফুনাই ইলেকট্রনিক্সও এই বিভাগ গুটিয়ে নেয়। শেষ বছরেও প্রতিষ্ঠানটি ৭৫ হাজারের মতো ভিসিআর বিক্রি করতে সক্ষম হয়।
২০১৫ সালে উপহারের জন্য বিভিন্ন দেশে আকর্ষণীয় পণ হয়ে উঠেছিল হোভারবোর্ড। কিন্তু এতে আগুন লাগা আর দুর্ঘটনার কয়েকটি নজির সৃষ্টি হওয়ার পর যুক্তরাষ্ট্রের ভোক্তা নিরাপত্তা বিভাগ এটি নিষিদ্ধ করে দেয়, ফেরত নেওয়া হয় প্রায় পাঁচ লাখ হোভারবোর্ড। ২০১৬ সালের মার্চে ফটো-শেয়ারিং ও সংরক্ষণ সেবাদাতা অ্যাপ পিকাসা- কে বন্ধ করে দেয় ওয়েব জায়ান্ট গুগল। ২০১৬ সালের মার্চে ফটো-শেয়ারিং ও সংরক্ষণ সেবাদাতা অ্যাপ পিকাসা- কে বন্ধ করে দেয় ওয়েব জায়ান্ট গুগল। এক সময় মোবাইল ফোন বাজারে দাপিয়ে বেড়ানো ব্র্যান্ড মটোরোলার ইতি টানে এর মূল প্রতিষ্ঠান লেনোভো। এক সময় মোবাইল ফোন বাজারে দাপিয়ে বেড়ানো ব্র্যান্ড মটোরোলার ইতি টানে এর মূল প্রতিষ্ঠান লেনোভো। নিজেদের ফটো-শেয়ারিং ও সংরক্ষণ সেবাদাতা অ্যাপ পিকাসা-কে বন্ধ করে দেয় ওয়েব জায়ান্ট গুগল।
এক সময় মোবাইল ফোন বাজারে দাপিয়ে বেড়ানো ব্র্যান্ড মটোরোলার ইতি টানে এর মূল প্রতিষ্ঠান লেনোভো। দুই ব্র্যান্ডনামকে এক করে দেওয়া হয় নতুন নাম- ‘মটো বাই লেনোভো’। কারিগরী সমস্যা আর খরচ অনেক বেশি হওয়ায় গুগলের প্রকল্প প্রজেক্ট বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। যেমন খুশি তেমন সাজ- এর মতো যেমন খুশি তেমন ফোন, এমন ধারণা নিয়েই যাত্রা শুরু করেছিল ওয়েব জায়ান্ট গুগলের প্রকল্প প্রজেক্ট আরা। কিন্তু কারিগরী সমস্যা আর খরচ অনেক বেশি হওয়ায় তা আর বাজারে ছাড়া হয়নি, এ বছর এই প্রকল্প বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। প্রযুক্তি দুনিয়ায় ‘স্মার্টফোন’ শব্দটিতে যে প্রতিষ্ঠানের অবদান সম্ভবত সবচেয়ে বেশি, সেই ব¬্যাকবেরি আর ফোন  তৈরি না করার সিদ্ধান্ত নেয়। অর্থ হারাতে থাকা ডিভাইস ব্যবসায়ের জন্য চলতি বছরকে ডেডলাইন হিসেবে বেছে নিয়েছিলেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জন চেন।
২০১৬ সালে আলোচনায় থাকা কিছু প্রযুক্তি পণ্যের উপর বিরূপ প্রভাব পড়ায় ২০১৭ সাল নিয়েও আলোকপাত করেছেন প্রযুক্তি বিজ্ঞানী বাজারিন। তিনি বলেছেন, সিলিকন ভ্যালি’র প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্পের বড় সমর্থক নয় তা মোটামুটি সবারই জানা। ট্রাম্প-এর স্বভাব এমনই যে তার কাজকর্ম আগে থেকে আঁচ করা অসম্ভব  হওয়ায় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতি তার উদ্যোগ কী হবে তা স্পষ্ট নয়। তাই ২০১৭ সালে এটি প্রযুক্তির জন্য বড় সমস্যা হতে পারে, সম্ভবত সবচেয়ে বড়। চলতি বছরে ভার্চুয়াল রিয়ালিটি’র চেয়ে অগমেন্টেড বা মিক্সড রিয়ালিটির গুরুত্ব বৃদ্ধি পেতে পারে। বর্তমানে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভিআর ডিভাইস নিয়ে কাজ করলেও সামনের বছর অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তি প্রাধান্য পাবে। তাই নতুন আইফোন উন্মোচনকালে অগমেন্টেড রিয়ালিটি বড় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকলে আশ্চর্য হওয়ার কিছু নেই। ২০১৭ সাল হতে পারে টু-ইন-ওয়ান কম্পিউটারের। একইসঙ্গে ল্যাপটপ এবং ট্যাবলেটের অভিজ্ঞতা পাওয়ায় গ্রাহকও সেদিকে ঝুঁকছে বলেই ধারণা করা হচ্ছে। বর্তমানে স্বচালিত গাড়ি নিয়ে বিস্তৃত পরিসরে গবেষণা চালানো হলেও সেগুলো ২০২২ সালের আগে রাস্তায় নামবে না বলে ধারণা করা হচ্ছে। চলতি বছরজুড়ে বেশ কিছু বড় হ্যাক এবং সন্ত্রাসের খবর পাওয়া গেছে। ইনটেল সিকিউরিটির তথ্যমতে এ বছরের শুধু প্রথমার্ধেই ৫৫৪ মিলিয়ন হ্যাকের ঘটনা ঘটেছে।  আগের  পুরো বছর জুড়ে যার সংখ্যা ছিল ৭০৭ মিলিয়ন। নতুন বছরে এসব সাইবার অপরাধীরা আরও পরিণত এবং চতুর হবেন বলে বিশ্বাস বাজারিন-এর।

অনলাইন আপডেট

আর্কাইভ