ঢাকা, বুধবার 22 March 2017, ০৮ চৈত্র ১৪২৩, ২২ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

কবি মনিরউদ্দীন ইউসুফ স্মরণসভা কবিতাপাঠ ও আলোচনা

সম্প্রতি মিরপুর লালকুঠি দরবার শরীফ মিলনায়তনে লালকুঠি সাহিত্য পরিষদের উদ্যেগে বাংলাভাষায় ইরানের জাতীয় কবি মহাকবি ফেরদৌসীর মহাকাব্য শাহ্নামার পূর্ণাঙ্গ অনুবাদক কবি মনিরউদ্দীন ইউসুফ স্মরণে ‘বাংলার ফেরদৌসী কবি মনিরউদ্দীন ইউসুফ’ শীর্ষক এক আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সী বিভাগের সহকারী অধ্যাপক, লালকুঠি সাহিত্য পরিষদ সভাপতি লালকুঠি দরবার শরীফের পীর বিশিষ্ট আবৃত্তিকার অধ্যাপক মাওলানা আহসানুল হাদী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পারস্য ও ফারসী সাহিত্য গবেষক, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ড ইশা শাহেদী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল গবেষক ও নজরুল ইনস্টিটিউট-এর সাবেব পবিচালক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদার ও নৃতাত্তিক, লোকসাহিত্য ও পুরাকীর্তি গবেষক জনাব আশরাফুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পেশ করেন কবি আমিন আল আসাদ। স্বাগত ভাষণ দেন কবি মনিরউদ্দিন ইউসুফের পূত্র প্রকাশক ও গবেষক জনাব সাঈদ আহমদ আনিস। আলোচনায় অংশ নেন কবিকন্যা অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা গীতি, মাসিক অর্থবীমা পত্রিকার সম্পাদক ছড়াকার কবি আতিক হেলাল, রাইটার্স অব বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা সভাপতি কবি মনসুর আজীজ, লেখক গবেষক জনাব এমদাদুল হক চৌধুরী ও অধ্যাপক জাহাঙ্গীর আলম।
কবি কারী ওবায়দুল্লার কণ্ঠে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। হামদ ও নাত পেশ করেন কণ্ঠশিল্পী ইব্রাহিম খলিল ও তরিকুল ইসলাম।
কবি মনিরউদ্দীন ইউসুফের কবিতা থেকে  আবৃত্তি করেন কবি ওয়াহিদ আল হাসান।  অনুষ্ঠানে কবিতা পাঠে অংশ নেন কবি ড. ঈশা শাহেদী, কবি নাসিরউদ্দীন তুসী, কবি মনসুর আজিজ, কবি আমিন আল আসাদ, কবি ইবনে আবদুর রহমান, কবি হাসনাইন ইকবাল, কবি ক্বারী ওবায়দুল্লাহ, কবি ফাতেমা খাতুন রুনা, মুক্তিযোদ্ধা কবি রফিক মিয়া, কবি শেখ জাহিদ, কবি আলমগীর হোসেন জোয়ারদার, কবি মুহাম্দ হুমায়ূন কবির ও কবি জয়নাল আবেদিন। 
-মনিরুর ইসলাম মাহদী

অনলাইন আপডেট

আর্কাইভ