ঢাকা, বুধবার 22 March 2017, ০৮ চৈত্র ১৪২৩, ২২ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

সেবাঘরের বইপড়া কর্মসূচি ‘পাঠযাত্রা’র দ্বিতীয় বর্ষপূর্তি

মননশীল মানবিক সাংস্কৃতিক সংগঠন সেবাঘর ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি নজরুল স্কয়ারে (ডিসি হিলে) বই পড়া কর্মসূচি-‘পাঠযাত্রা’র উদ্যোগ নিয়ে সংগঠনের সকল সদস্যদের হাতে বই তুলে দেন। উদ্দেশ্য-সভ্যদের মননশীল, মানবিক, সুনাগরিক সচেতন মানুষরূপে গড়ে তোলা। এ কর্মোদ্যোগের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে গত ১৭ মার্চ ২০১৭ইং সংগঠনের মহড়া কক্ষ চান্দগাঁও পাবলিক স্কুলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বেপজা স্কুল এন্ড কলেজের বাংলা সাহিত্যের অধ্যাপক কবি রুহুল রুহ। সভায় আরো উপস্থিত ছিলেন কবি সোহরাব মহসিন, মাসিক সরগম পত্রিকার চট্টগ্রাম প্রতিনিধি সাংবাদিক মীর এনায়েত উল্লাহ সানি এবং সেবাঘরের পরিচালকবৃন্দ। বক্তারা বলেন “বই হলো নিজের ভেতরকে আলোকিত করার প্রধান উপায়। তরুণ প্রজন্মের জন্য উপযুক্ত বন্ধু হলো বই। সেবাঘর অভিযাত্রা সেবা ও সংস্কার প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে বইপড়া, কর্মশালা, সাপ্তাহিক সংস্কৃতিসেবা, কাউন্সেলিং প্রভৃতি উদ্যোগ গ্রহণ করে সমাজকে আলোকিত করছেন।”  সেবাঘরের মূল কাজ সমাজসংস্কার এবং বিশ্বশান্তি। ৫টি বিষয়ে সংস্কার করার লক্ষ্য নিয়ে “পাঠযাত্রা” শুরু হলো। (১) সংগীত (সহজ শিক্ষাপদ্ধতি ও সৃজনশীল গবেষণা) (২) শিক্ষা-দর্শন-সমাজ-সভ্যতা (৩) চিকিৎসা (প্রাকৃতিক চিকিৎসা) (৪) বিবাহ-সংসার-পরিবার (৫) প্রাণ-প্রকৃতি পরিবেশ।
সভার শুরুতে প্রার্থনা সংগীত পরিবেশন করেন সাদিয়া করিম। বইপড়ার অভিজ্ঞতা নিয়ে বক্তব্য দেন মোঃ শামীম এবং সভার মূল বক্তব্য পাঠ করেন সুপ্রিয়া দাশ।
পরিশেষে এম.এন.আখতার সংগীত সেবাঘরের বার্ষিক ফলাফল প্রদান ও পুরস্কার বিতরণ করা হয়। সঞ্চালনার দায়িত্বে ছিলেন সেবাঘরের শিক্ষা সাহিত্য সম্পাদক সাঈদুল হাসান। সভাপতির দায়িত্বে ছিলেন মহাপরিচালক আনন্দ প্রকৃতি।  
-আনন্দ প্রকৃতি

অনলাইন আপডেট

আর্কাইভ