ঢাকা, শুক্রবার 24 March 2017, ১০ চৈত্র ১৪২৩, ২৪ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আরিফুল হক চৌধুরীর  দায়িত্ব পালনে বাধা নাই

 

স্টাফ রিপোর্টার : সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকারের করা আবেদনে কোনো আদেশ দেননি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে হাইকোর্টের দেয়া আদেশ বহাল থাকলো আপিল বিভাগে। এতে করে মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে আরিফুল হক চৌধুরীর সামনে আপাতত আর কোনো বাধা নেই।

গতকাল বৃহস্পতিবার সরকারের করা আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ ‘নো অর্ডার’ (কোনো আদেশ নয়) দেন।

আদালতে মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মইনুল  হোসেন। সরকার পক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। 

গত ১৩ মার্চ হাইকোর্ট সরকারের বরখাস্তের আদেশের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। বরখাস্তের আদেশ কেন বেআইনী ঘাষণা করা হবেনা তার কারণ জানতে চেয়ে রুল জারি করেন আদালত। একই সঙ্গে তার দায়িত্ব পালনে যাতে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা হয়, সে বিষয়ে স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, সিলেট মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই  আদেশ দেন। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে সরকার।

২০১৩ সালে ১৫ জুন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন আরিফুল হক চৌধুরী। কিবরিয়া হত্যা মামলায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সম্পূরক অভিযোগপত্র ২০১৪ সালের ১৩ নবেম্বর হবিগঞ্জের আদালতে দাখিল করলে আরিফুল হক চেধৈুরীসহ নতুন করে ৯ জনকে অভিযুক্ত করা হয়। একই বছরের ৩০ ডিসেম্বর আরিফুল হক চৌধুরী হবিগঞ্জ আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়। পরের বছর ৭ জানুয়ারি তাকে মেয়র পদ  থেকে সাময়িক বরখাস্ত করার আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগ। পরে হাইকোর্ট থেকে জামিন পেয়ে চলতি বছর ৪ জানুয়ারি তিনি কারামুক্ত হন।

এরআগে গত ৫ মার্চ রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলকে বরখাস্তের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ অবৈধ ঘোষণার হাইকোর্টের দেয়া রায় আপিল বিভাগেও বহাল থাকে। ফলে মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের পদে ফিরতে বাধা অপসারিত হয়। ওইদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ সরকারের করা আপিল খারিজ করে দেন। ২০১৬ সালের ১০ মার্চ মেয়র মোসাদ্দেক হোমেসন বুলবুলকে বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। ২০১৫ সালের ৭ মে তাকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

অনলাইন আপডেট

আর্কাইভ