ঢাকা, শুক্রবার 24 March 2017, ১০ চৈত্র ১৪২৩, ২৪ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

লন্ডন-প্যারিস যাত্রী নেবে বৈদ্যুতিক প্লেন

সংগ্রাম ডেস্ক : সামনের ১০ বছরের মধ্যে যুক্তরাজ্যের লন্ডন থেকে ফ্রান্সের প্যারিসে বিদ্যুৎচালিত বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার লক্ষ্য নিয়েছে নতুন এক স্টার্টআপ।

এখনও বানানো হয়নি এই প্লেন। তবে, বানানো হলে এটি একসঙ্গে দেড়শ’ যাত্রী বহনে সক্ষম হবে, যেতে পারবে তিনশ’ মাইলের কম, জানিয়েছে বিবিসি। রাইট ইলেকট্রিক নামের এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, এর মাধ্যমে জেট জ্বালানির চাহিদা দূর হবে আর এর ফলে ভ্রমণের খরচ অনেক কমে যাবে।

যুক্তরাজ্যের তুলনামূলক কম খরুচে এয়ারলাইন ইজিজেট এই প্রযুক্তিতে আগ্রহ প্রকাশ করেছে। ইজিজেট-এর পক্ষ থেকে বলা হয়, “ইজিজেট রাইট ইলেকট্রিক-এর সঙ্গে আলোচনা করেছে আর বর্তমান এই প্রযুক্তি উন্নয়নে একটি এয়ারলাইন পরিচালনা প্রতিষ্ঠানের চিন্তাধারা দিচ্ছে।” তবে, রাইট ওয়ান নামের এই প্লেন বাস্তবে বানাতে গেলে রাইট ইলেকট্রিককে বেশ কিছু বাধা পাড়ি দিতে হবে।

বর্তমানে রাইট ইলেকট্রিক তাদের ব্যাটারি প্রযুক্তি উদ্ভাবনের উপর অনেক বেশি নির্ভর করছে। প্রতিষ্ঠানটির দাবি নিয়ে সতর্ক শিল্প বিশেষজ্ঞরা। আকাশ যানবিষয়ক সাপ্তাহিক এভিয়েশন উইকলি’র প্রযুক্তি সম্পাদক গ্রাহাম ওয়ারউইক এমন প্রযুক্তি আসার বিষয়টিকে ‘এখনও অনেক দূরের’ বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, “এই ব্যাটারি প্রযুক্তি এখনও নেই। এটি আসবে বলে আশা করা হচ্ছে কিন্তু এজন্য অনেক উন্নতি প্রয়োজন। শীঘ্রই কোনো সময়ে এমনটা হবে বলে কেউ মনে করেন না। আর সনদের (নিরাপত্তা) বিষয়ও আছে- যদিও এ নিয়ে এখনও নীতিমালা হয়নি আর এতে সময় লাগবে।” 

রাইট ইলেকট্রিক এখনও নিজেদের কোনো প্লেন বানায়নি আর এর জায়গায় প্রতিষ্ঠানটি আমেরিকান উদ্ভাবক চিপ ইয়েইটস-এর সঙ্গে কাজ করছে। চিপ ইয়েইটস-এর বৈদ্যুতিক এয়ারক্রাফট লং-ইএসএ বিশ্বের সবচেয়ে দ্রুত  বৈদ্যুতিক এয়ারক্রাফটের রেকর্ডধারী।

রাইট ইলেকট্রিক-এর প্রতিদ্বন্দ¦ীদের তালিকায় এভিয়েশন জায়ান্ট এয়ারবাসও আছে বলে জানিয়েছে বিবিসি। ২০১৪ সাল থেকে এয়ারবাস দুই আসনবিশিষ্ট ই-ফ্যান নামের প্লেন বানাতে কাজ করছে। প্রতিষ্ঠানটি ৭০-৯০ জন যাত্রী বহন করতে পারবে এমন  বৈদ্যুতিক প্লেন বানানোর পরিকল্পনার কথাও জানিয়েছে। বিডিনিউজ। 

অনলাইন আপডেট

আর্কাইভ