শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রিজার্ভ চুরির ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করছে এফবিআই

সংগ্রাম ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা (এনএসএ) উত্তর কোরিয়াকে দায়ী করার পর এই দেশটির বিরুদ্ধে অভিযোগ গঠন করছে যুক্তরাষ্ট্রেরই ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। মার্কিন আইনজীবীরা বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির পেছনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছে রয়টার্স। এর আগে ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে দাবি করা হয় রিজার্ভ চুরির ঘটনায় চীনা মধ্যসত্ত্বভোগীরও অস্তিত্ত্ব বিদ্যমান। আমাদের সময়.কম
এফবিআই’র একটি দাপ্তরিক সূত্র রয়টার্সকে জানিয়েছে, বাংলাদেশী রিজার্ভ চুরি ঘটনার নেপথ্যে আসলে উত্তর কোরিয়া। গত মঙ্গলবারও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার সহকারী পরিচালক রিচার্ড ল্যাগেটও একই বক্তব্য দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের এ দুটি সংস্থার ভাষ্য, আধুনিক ব্যাংক ডাকাতির ক্ষেত্রে অন্যতম বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনাটি চীনা মধ্যসত্বভোগীর মাধ্যমে উত্তর কোরিয়াই ঘটিয়েছে। তবে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক কর্মকর্তা এ ব্যপারে কোন মন্তব্য করতে রাজি হননি।
জানা গেছে, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত অন্তত ৩টি প্রতিষ্ঠানে সাইবার হামলা হয়েছে একই স্টাইলে। সাইবার নিরাপত্তাবিষয়ক কোম্পানি সিমানটেকের গবেষকদের মতে এই হামলাগুলোর সঙ্গে উত্তর কোরিয়ার সংযোগ থাকতে পারে। হামলার শিকার চার ব্যাংকের মধ্যে বাংলাদেশ ব্যাংক এবং ফিলিপাইন ও ভিয়েতনামের ব্যাংকের হামলা একই স্টাইলের। তবে ইকুয়েডরের ব্যাংকের হামলার ক্ষেত্রেও একই কোড ও ম্যালওয়্যার ব্যবহুত হয়েছিল কি-না, তা জানা যায়নি।
সিমানটেকের গবেষকরা বলছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার আর্থিক প্রতিষ্ঠানে হামলার ক্ষেত্রে তিন ধরনের ম্যালওয়্যার শনাক্ত করেছেন তারা। এর মধ্যে উত্তর কোরীয় হ্যাকিং গ্রুপ ল্যাজারাসের সঙ্গে সংশ্লিষ্ট একটি প্রোগ্রাম শনাক্ত করা হয়েছে। ২০১৪ সালে সনির হলিউড স্টুডিওতে এ হ্যাকিং গ্রুপটিই হামলা চালিয়েছিল বলে ধারণা করা হয়। আর সিমানটেকের গবেষক চিয়েন বলেন, ‘সনির স্টুডিওতে সাইবার হামলা ও হামলাকারী এবং বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে সাইবার হামলার মধ্যে শক্ত সংযোগ রয়েছে।’ সুইফট মেসেজ জালিয়াতি করার মধ্য দিয়ে ভিয়েতনামের ব্যাংকে সাইবার হামলার চেষ্টার ক্ষেত্রেও একই ধরনের সংযোগের কখা বলছে সিমানটেক।
এসব দিক বিবেচনায় সাইবার ডাকাতির নেপথ্যে উত্তর কোরিয়ার ভূমিকাই জোরালো হয়ে উঠছে। রয়টার্স, নিউ ইয়র্ক টাইমস, ডয়েচভেল।

অনলাইন আপডেট

আর্কাইভ