ঢাকা, শুক্রবার 24 March 2017, ১০ চৈত্র ১৪২৩, ২৪ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

৪৯তম কারারক্ষী ও মহিলা কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী  দক্ষতা বৃদ্ধির মূল নিয়ামক হলো প্রশিক্ষণ  ---------- স্বরাষ্ট্র সচিব

গাজীপুর সংবাদদাতা : দেশে প্রথমবারের মতো কারাগারে মায়ের সঙ্গে বন্দি শিশুদের বিনোদনের জন্য বিশেষ বিনোদন পার্ক ‘আনন্দ ভুবন’ ও আধুনিক ‘ডে কেয়ার সেন্টার’ উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহষ্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দীন আহমেদ গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে স্থাপিত ওই পার্ক ও বিশাল আয়তনের ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন করেন। এর আগে তিনি কাশিমপুর কারাগার কমপ্লেক্সে ৪৯তম কারারক্ষী ও মহিলা কারারক্ষী মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী কুচকাওয়াজ ও শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন এবং বক্তব্য রাখেন। 

কুচকাওয়াজ ও শপথ গ্রহণ অনুষ্ঠানে স্বরাষ্ট্র সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী বলেছেন, কারাগার একটি সংবেদনশীল ও স্পর্শকাতর প্রতিষ্ঠান বিধায় দায়িত্বশীল মনোভাব নিয়ে কর্তব্য পালন করতে হয়। কারাগারের দায়িত্বপালন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেঞ্জিং। নিরাপত্তা বিধানের পাশাপাশি বর্তমানে কারাগারে বন্দিদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অপরাধীদের সংশোধনপূর্বক সমাজে পুনর্বাসনের লক্ষ্যে ইতোমধ্যে নানামুখী পদপক্ষেপ গ্রহণ করা হয়েছে। আর এ ধরনের উদ্যোগকে সফল করতে হলে কারা কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতাবৃদ্ধি করা অতি জরুরী একটি বিষয়। দক্ষতা বৃদ্ধির মূল নিয়ামক হলো প্রশিক্ষণ।

তিনি কারারক্ষীদের উদ্দেশ্যে বলেন, কারাভ্যন্তর হতে জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা যাতে কোনোরূপ সমাজ ও রাষ্ট্র বিরোধী তৎপরতা চালাতে না পারে সে বিষয়ে সতর্ক থাকবেন। শৃংখলা ও মানবিকতাকে প্রধান্য দিয়ে অনিয়ম ও দুর্নীতিকে প্রতিরোধ করবেন। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন, অতিরিক্ত কারা মহাপরিদর্শক মো: ইকবাল হাসান, ডিআইজি প্রিজন্স মো: বজলুর রশীদ, গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম ও অতিরিক্ত পুলিশ সুপার মো: সুলাইমান সহ কারাকর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ এই ভিশনকে সামনে রেখে ৬ মাস মেয়াদী এবারের প্রশিক্ষণ কোর্সে ৩০৪জন প্রশিক্ষণার্থী অংশ নেয়।

এ সময় কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দীন বলেন, বুধবার রাতে মুফতি আব্দুল হান্নানের মৃত্যু পরোয়ানা পেয়েছি। তিনি মার্সি পিটিশন করবেন বলে মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। বুধবার আমরা তাকে মৃত্যু পরোয়ানা পড়ে শুনিয়েছি এবং সে সময় থেকেই তারিখ গণনা শুরু হয়েছে। এখন তিনি সাতদিনের মধ্যে সে আবেদন করবেন কিনা এ ব্যাপারে তিনি কিছু জানাননি।

পরে প্রধান অতিথি কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে পার্ক ও ‘ডে কেয়ার’ সেন্টার উদ্বোধন শেষে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন।   

প্রসঙ্গত: বিনা অপরাধে মায়ের সঙ্গে কারাগারে বন্দি শিশুদের বিনোদনের জন্য এই প্রথমবারের মতো কারাভ্যন্তরে বিনোদন পার্ক ও বিশাল আয়তনের আধুনিক ডে কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। গাজীপুরস্থিত কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে এ পার্ক ও ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়। এ কারগারটি দেশের একমাত্র মহিলা কেন্দ্রীয় কারাগার। এ কারাগারে সবচেয়ে বেশি শিশু মায়ের সঙ্গে আটক রয়েছে। তাই নারী বন্দী তার শিশুকে নিয়ে চিন্তামুক্ত থাকতেই এই বিশেষ উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে। এর মাধ্যমে কারাগার এক নতুন যুগে প্রবেশ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ