ঢাকা, শুক্রবার 24 March 2017, ১০ চৈত্র ১৪২৩, ২৪ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

এফবিসিসিআইর নির্বাচনী  কার্যক্রম চালিয়ে যেতে  বাধা নাই

স্টাফ রিপোর্টার : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স এন্ড কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি হবে আগামী ২৭ মার্চ। ওইদিন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে এ শুনানি হবে। 

এফবিসিসিআই’র সভাপতির করা আবেদনের প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আবেদনটি শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। একই সঙ্গে এই সময়ের মধ্যে এফবিসিসিআই নির্বাচনী কার্যক্রম চালিয়ে যেতে পারবে বলেও জানিয়েছেন আদালত।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পক্ষে আজ শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, আইনজীবী কামরুল হক সিদ্দিকী এবং সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম। অপরদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

পরে এফবিসিসিআইর আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, যেহেতু ১৪ মে নির্বাচনের দিন ধার্য রয়েছে। তাই নির্বাচনের প্রক্রিয়া চালাতে কোনো বাধা নেই। তবে এ বিষয়ে ২৭ মার্চ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে চূড়ান্ত শুনানি শেষে সিদ্ধান্ত হবে।

এর আগে গত বুধবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাস সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এফবিসিসিআইয়ের নির্বাচনী কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করেন। আগামী ১৪ মে ২০১৭-১৯ মেয়াদে পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেয়া হয়নি। ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ হয়। ২০১৬ সালে ময়মনসিংহ চেম্বার অব কমার্স তাদের অন্তর্ভুক্তির জন্য দরখাস্ত করে। কিন্তু গত এক বছরেও তা হয়নি। এই বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেছেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক।

আগামী ১৪ মে এফবিসিসিআইয়ের নির্বাচনে ভোট গ্রহণ হওয়ার কথা রয়েছে। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের নেতৃত্বে গঠিত তিন সদস্যের নির্বাচনী বোর্ড নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, সংগঠনটির পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। ১৪ মের ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ