ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অস্ট্রেলিয়ার উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ডেবি’

অনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূল কুইন্সল্যান্ডে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডেবি’। এ সময় বাতাসে গতিবেগ ছিলো ঘণ্টায় ২৭০ কিমি.।ক্যাটাগরি ৪ ঝড়টির তাণ্ডবে এরইমধ্যে ২৩ হাজার ঘরবাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কোনো কোনো এলাকায় উল্টে গেছে গাছের শিকড়। খবর বিবিসির।

এর আগে সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে ২৫ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। এ প্রলয়ঙ্করী ঝড়টি ইতোমধ্যে দেশটির জনপ্রিয় হোয়াইটসানডে দ্বীপপুঞ্জে আঁছড়ে পড়ে প্রায় ২৩ হাজার ঘরবাড়ি ধ্বংস করেছে। আঘাত হানার পর ঝড়টি বোয়েন ও এয়ারলি সৈকতের মাঝে একটি তটরেখা তৈরি করেছে বলেও জানিয়েছে কুইন্সল্যান্ডের পুলিশ। 

এর আগে অস্ট্রেলীয় সরকার ও আবহাওয়া বিভাগের পক্ষ থেকে ধেয়ে আসা এই ঝড়ের ব্যাপারে তীব্র সতর্কতা জারি করা হয়। সেসময় কুইন্সল্যান্ডের প্রিমিয়ার অ্যানাসতেসিয়া প্যালাস্কজুক জানান, এটি দেশটিতে ২০১১ সালে আঘাত হানা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ইয়াসি’র প্রতিদ্বন্দ্বী হবে বলে ধারণা করা হচ্ছে। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, সময় যত গড়াচ্ছে মানুষের নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ ততোই কমছে। 

স্থানীয়দের উদ্দেশ্যে তিনি অনুরোধমূলক বার্তা দিয়েছিলেন, ‘আমি মিনতি করে বলছি আপনারা কর্তৃপক্ষের সতর্কবার্তা শুনুন। এটা আপনার নিরাপত্তার জন্যই শুধু নয়, আপনাদের পরিবার ও সন্তানরাও এর আওতায় রয়েছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ