ঢাকা, বুধবার 29 March 2017, ১৫ চৈত্র ১৪২৩, ২৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশ ব্যাংকের অগ্নিকাণ্ডের ঘটনায় কর্মকর্তাদের গাফিলতি ছিল

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ব্যাংক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যাংক কর্মকর্তাদের নাশকতার পরিকল্পনা ছিল না, তবে তাদের গাফিলতি ছিল বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ঢাকা) সমরেন্দ্র নাথ বিশ্বাস। তদন্ত কমিটির সদস্যরা সিসিটিভির ফুটেজ সংগ্রহ করতে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে যান। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ তাদের সিসিটিভি ফুটেজ দেয়নি।

 গতকাল মঙ্গলবার দুপুরে ফায়ার সার্ভিসের ওই তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে আসেন। পরে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান। তিনি এ ঘটনায় গঠিত ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধানের দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, তদন্ত কমিটির সদস্যরা গতকাল সিসিটিভির ফুটেজ সংগ্রহ করতে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে যান। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ তাদের সিসিটিভির ফুটেজ দেয়নি।

আরও জানা গেছে, সিসিটিভির ফুটেজ দেখে কমিটি তদন্ত কাজ এগিয়ে নেবে। এছাড়াও তারা ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে ওয়ান টু ওয়ান কথা বলেছেন। তদন্ত কমিটির সদস্যরা বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়ে কী ধরনের ক্ষতি হয়েছে তার বিবরণ চেয়েছেন।

নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া সম্ভব হবে উল্লেখ করে সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, কেটলির আগুন থেকেই মূলত আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি।

গত ২৩ মার্চ রাতে বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগের জেনারেল ম্যানেজার মাসুদ বিশ্বাসের কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফলে ওই কক্ষের ১০/১৫ শতাংশ পুড়ে যায়। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে রাত ১০টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন পুরোপুরি নেভানো হয় রাত ১০টা ৩৪ মিনিটে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের উপ-পরিচালকের (ঢাকা) নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যাদের পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার কথা।

অনলাইন আপডেট

আর্কাইভ