ঢাকা, বুধবার 29 March 2017, ১৫ চৈত্র ১৪২৩, ২৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

ইসরাইল পন্থী লবিং গোষ্ঠী আইপ্যাকের সম্মেলনে যোগ দিলেন না ট্রাম্প

২৮ মার্চ, নিউইয়র্ক টাইমস : যুক্তরাষ্ট্রে ইহুদিবাদী ইসরাইল-পন্থি শক্তিশালী লবিং গোষ্ঠী আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি বা আইপ্যাকের বাৎসরিক সম্মেলনে যোগ দেন নি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের সঙ্গে তেল আবিবের কোনো কোনো নীতির বিষয়ে যখন টানাপড়েন চলছে বলে খবর প্রকাশিত হয়েছে তখন এ সম্মেলন বর্জন করলেন ট্রাম্প। মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হেইলকে এ সম্মেলনে ভাষণ দিতে পাঠিয়েছেন তিনি।
ফিলিস্তিনের সঙ্গে তথাকথিত শান্তি চুক্তি করার জন্য ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে চাপ দিচ্ছে ট্রাম্প প্রশাসন। এতে অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপন বন্ধ হয়ে যাবে। তবে অবৈধ বসতি স্থাপনের তৎপরতা থেকে সরে আসতে রাজী নন নেতানিয়াহু।
এ ছাড়া, ইরান বিষয়ক নীতি নিয়েও নেতানিয়াহু ট্রাম্পের সঙ্গে আলাপ করতে চান। কিন্তু এখন ইরান বিষয়ক নীতি তৈরিতে নিয়োজিত রয়েছে বলে খবরে দাবি করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা সবচেয়ে হ্রাস পেয়ে ৩৬ শতাংশে এসে দাঁড়িয়েছে। গ্যালোপ পোলের মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের মাত্র দুই মাস পর ট্রাম্পের জনপ্রিয়তা ৪৫ শতাংশ থেকে নেমে ৩৬ শতাংশ এসে ঠেকেছে। ওবামাকেয়ার নামে পরিচিত স্বাস্থ্যনীতি বাতিলে ব্যর্থ হওয়ার পর এ মতামত জরিপের ফলাফল প্রকাশ করা হয়। অন্যদিক ট্রাম্পের তৎপরতার প্রতি অসন্তোষ প্রকাশকারীদের সংখ্যা হু হু করে বেড়ে ৫৭ শতাংশে যেয়ে পৌঁছেছে। ১৫০০ মার্কিন নাগরিকের ওপর টেলিফোনে চালানো সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপের ফলাফল প্রকাশ করেছে গ্যালোপ।

অনলাইন আপডেট

আর্কাইভ