ঢাকা, বুধবার 29 March 2017, ১৫ চৈত্র ১৪২৩, ২৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

ট্রাম্পের জামাতার রুশ সংযোগ তদন্তে নেমেছে সিনেট কমিটি

২৮ মার্চ, রয়টার্স : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশের আর্থিক নিষেধাজ্ঞায় থাকা এক রুশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন সিনেটের একটি কমিটি এই অভিযোগ খতিয়ে দেখছে বলে জানিয়েছে।
সোমবার রাশিয়ার স্টেট ডেভেলপমেন্ট ব্যাংকের (ভিইবি) পক্ষ থেকে জানানো হয়, গত ডিসেম্বরে হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যারেড কুশনার ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে এক অনুষ্ঠানে দেখা করেছেন। ওই ব্যাংকটি এক ইমেইল বিবৃতিতে আরও জানিয়েছে, তারা নিজেদের নীতিতে পরিবর্তন এনে ইউরোপ, এশিয়া ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন।
ব্যাংকের পক্ষ থেকে আরও বলা হয়, ওয়াশিংটনে এক রোডশো’তে তাদের কর্মকর্তাদের সঙ্গে কুশনারের বৈঠক হয়। যুক্তরাষ্ট্রে বিনিয়োগ ও ব্যবসা করার বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। ইউক্রেনের একাংশ ক্রাইমিয়া রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ঘটনায় রাশিয়ার সবচেয়ে বড় এই ব্যাংকের বিরুদ্ধে আর্থিক পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করে।
এর আগে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে গত ডিসেম্বরে সাক্ষাতের কথা স্বীকার করেছেন কুশনার। তবে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি এখনও কোনও মন্তব্য করেননি।

অনলাইন আপডেট

আর্কাইভ