ঢাকা, বুধবার 29 March 2017, ১৫ চৈত্র ১৪২৩, ২৯ জমাদিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রামে “বিশ্ব বন দিবস” উপলক্ষে গাছের চারা বিতরণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন জণিত ক্ষতির প্রভাবে দক্ষিণ এশিয়ার ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এদেশের আবহাওয়া উষ্ণম-লীয় এবং বর্ষা ও শুকনো মৌসুম পৃথকভাবে বিরাজ করে।
তিনি বলেন, আয়তনের  দিক দিয়ে বাংলাদেশ ছোট হলেও ভৌগলিক অবস্থানগত কারনে বাংলাদেশ একসময় জীব-বৈচিত্র্যে প্রাচুর্য্যময় ছিল। কিন্তু দ্রুত জনসংখ্যা বৃদ্ধি, পরিবেশ বিপর্যয়কারী উন্নয়ন কার্যক্রম বন উজাড়, প্রাকৃতিক সম্পদের অধিক আহরণ, আবাসস্থল ধ্বংস, আগ্রাসী প্রজাতির আগমন, বনায়নে দেশীয় প্রজাতি ও জীব বৈচিত্র্য সংরক্ষণের প্রতি কম গুরুত্ব দেয়ায় আমাদের দেশে জীব বৈচিত্র্য আজ হুমকির মুখে।
 মেয়র বলেন, গত ৩ দশকের বেশি সময় ধরে নির্বিচারে বন উজাড় সহ বিভিন্ন কারনে প্রাকৃতিক বনাঞ্চলে পাওয়া যেত এ রকম অনেক মূল্যবান বৃক্ষ প্রজাতি এখন পাওয়া দুষ্কর হয়ে পড়েছে। অনতিবিলম্বে দেশীয় বৃক্ষ প্রজাতি সমূহ বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য সঠিক ব্যবস্থাপনা গ্রহণ জরুরী বলে তিনি মত ব্যক্ত করেন। মেয়র বেশি করে বাড়ীর আঙ্গিনায়, ছাদে গাছ লাগানোর জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান।
২১ মার্চ মঙ্গলবার, সকালে চট্টগ্রাম নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে সেন্টার ফর ইওথ ডেভেলপমেন্ট এন্ড রিচার্স ইনিশিয়েটিভ এর উদ্যোগে আয়োজিত “বিশ্ব বন দিবস” উপলক্ষে গাছের চারা বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।  এ সময়   ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, আঞ্জুমান আরা বেগম, নির্বাহী ম্যাজিস্ট্রেট যুথিকা সরকার, সেন্টার ফর ইওথ ডেভোলাপমেন্ট এন্ড রিচার্স ইনিশিয়েটিভ এর প্রেসিডেন্ট মোহাম্মদ মাশরুর হোসাইন সহ অন্যরা উপস্থিত ছিলেন। গাছের চারা বিতরন উদ্বোধন শেষে মেয়র গাছের চারা বিতরণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ