ঢাকা, বৃহস্পতিবার 30 March 2017, ১৬ চৈত্র ১৪২৩, ০১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর চেষ্টা করছে আরএসএস -সূর্যকান্ত মিশ্র

২৯ মার্চ, পাস টুডে : উগ্র হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস পশ্চিমবঙ্গে রামনবমীর দিনে সাম্প্রদায়িক দাঙ্গা পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে বলে সতর্ক করেছেন সিপিআইএমের রাজ্য সম্পাদক ও সাবেক মন্ত্রী সূর্যকান্ত মিশ্র। তিনি যেকোনো মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার জন্য বামপন্থিদের সতর্ক ও সজাগ থাকতে বলেছেন।
আগামী ৫এপ্রিল রামনবমীকে কেন্দ্র করে রাজ্যজুড়ে শোভাযাত্রা এবং বিভিন্ন সভায় কয়েক হাজার মানুষকে শামিল করার পরিকল্পনা করেছে‘শ্রীরাম জন্মমহোৎসব উদযাপন সমিতি’। পশ্চিমবঙ্গে এই প্রথম বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হবে। হিন্দুত্ববাদীরা মনে করেন-রামনবমীর দিনেই অযোধ্যায় রামের জন্ম হয়েছিল। পশ্চিমবঙ্গে আরএসএসের আদর্শ ও লক্ষ্য তুলে ধরতেই ওই কর্মসূচিনেয়া হয়েছে বলে জানান সংগঠনেরমুখপাত্র বিপ্লব রায়। তবে,এ ধরণের কর্মসূচিতে রাজ্যে সাম্প্রদায়িক বিভাজন বাড়বে বলে বামপন্থিরা মনে করছেন। পশ্চিমবঙ্গে আরএসএসের অন্যতম নেতা সুব্রত গুপ্ত বলেন, ‘উত্তর প্রদেশে বিজেপি সরকার ক্ষমতায় এসেছে। গোটা দেশে গো-ভিত্তিক গ্রাম গঠনের মতোই আমরা চাই অযোধ্যায় রামমন্দির হোক। সেই দাবি যাতে লক্ষ্ণৌয়ের সরকারের কাছে গোড়াতেই পৌঁছায়,সেই লক্ষ্যেই এবার পশ্চিমবঙ্গে এই উদ্যোগ নেয়া হয়েছে।’ পশ্চিমবঙ্গে হিন্দু রাষ্ট্র,রামমন্দির,হিন্দুত্ব নিয়ে মানুষের আগ্রহ ক্রমাগত বাড়ছে বলে আরএসএসের মুখপাত্র বিপ্লব রায়মন্তব্য করেন।
গণমাধ্যম সূত্রে প্রকাশ,রামনবমী পালনের জন্য গত ১৫ মার্চ এক বিশেষ প্রশিক্ষণ শিবির হয়েছে আরএসএসের পশ্চিমবঙ্গ কমিটির সদর দপ্তর কেশব ভবনে। ওই শিবিরে আরএসএসের পাশাপাশি রাজ্যে‘হিন্দুরাষ্ট্রের লক্ষ্যে’পরিচালিত বিভিন্ন সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ