ঢাকা, বৃহস্পতিবার 30 March 2017, ১৬ চৈত্র ১৪২৩, ০১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

সিলেটের আতিয়া মহলে দুই জঙ্গির লাশ পড়ে আছে

 

কবির আহমদ, সিলেট : সিলেটের দক্ষিণ সুরমার পাঠানপাড়ার শিববাড়ির আলোচিত আতিয়া মহলে অপারেশন টোয়াইলাইটে নিহত ৪ জঙ্গির মধ্যে ২ জনের লাশ ময়না তদন্ত হলেও অপর দুইজনের লাশ এখনো সেখানে পড়ে আছে। লাশগুলো পোস্টমর্টেম করতে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর জন্য ঢাকা থেকে বোমা বিশেষজ্ঞ আসার অপেক্ষায় রয়েছে সিলেটের পুলিশ।

গতকাল বুধবার বিকেলে এসএমপির এডিসি (মিডিয়া) জেদান আল মুসা দৈনিক সংগ্রামকে জানান, ২ জঙ্গির শরীরে ‘সুইসাইডাল’ভেস্ট আছে। সেগুলো নিস্ক্রিয় করা হলেও আশপাশে আরও অনেক বিস্ফোরক থাকার সম্ভাবনা আছে। তাই লাশগুলো স্থানান্তর ঝুঁকিপূর্ণ হওয়ায় পুলিশ ঢাকার বোমা বিশেষজ্ঞদের অপেক্ষায় আছে।

উল্লেখ্য, সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় আতিয়া মহলে গত শুক্রবার ভোররাত থেকে টানা ১১১ ঘণ্টার ‘অপারেশন টোয়াইলাইট’ এর সফল সমাপ্তি ঘোষণা করা গত মঙ্গলবার রাতে। সংবাদ ব্রিফিংয়ের মাধ্যমে এ অভিযানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন প্রতিরক্ষা গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ফখরুল আহসান। সেনাবাহিনী বহুল আলোচিত আতিয়া মহল নামক ভবনটি ক্রাইম সিন হিসেবে এসএমপি পুলিশের তত্ত্বাবধানে দিয়েছে।

সিলেট জালালাবাদ ক্যান্টনমেন্টে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান বলেন, অপারেশনে মূলত দু’টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছিল। প্রথমত ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া ও জঙ্গিদের নির্মূল করা। তিনি অভিযানের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, গত ২৪ মার্চ রাত দেড়টার দিকে পুলিশ সদস্যরা সিলেটের শিববাড়ির পাঠানপাড়া সড়কের পাশের আতিয়া মহলটি ঘিরে ফেলে। রাত সাড়ে ৪টার দিকে তারা নিশ্চিত হন আতিয়া মহলের নিচতলায় জঙ্গিরা অবস্থান করছে। পুলিশ সদস্যরা তখন আতিয়া মহলের নিচতলার ছয়টি কক্ষ বাইরে থেকে বন্ধ করে দেয় এবং ভবনের মূল প্রবেশ পথের কলাপসিবল গেইটে তালা লাগিয়ে বাড়িটি ঘিরে ফলে। এ সময় পুলিশ বাহিনীর উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা তাদের লক্ষ্য করে গ্রেনেড ছুঁড়ে মারে। তখন জঙ্গিদের দক্ষতা ও ২৮টি পরিবারের নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে বিশেষায়িত বাহিনী সোয়াতের সহায়তা কামনা করে সিলেট এসএমপি পুলিশ।

ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, মূলত গত ১৫ মার্চ বাংলাদেশ পুলিশ বাহিনী চট্টগ্রামের সীতাকুন্ডে একটি জঙ্গি আস্তানায় সফল অভিযান পরিচালনা করে। এর সূত্র ধরে সিলেটের আতিয়া মহলে জঙ্গি আস্তানার সন্ধান পান তারা। সোয়াট সদস্যরা তাদের পর্যবেক্ষণ, পরিকল্পনা ও বিচার বিশ্লেষণ শেষে বাসিন্দাদের নিরাপত্তা ও বিস্ফোরক ঝুঁকি পারিপার্শ্বিক পরিস্থিতি বিবেচনায় সেনাবাহিনীর সহায়তা কামনা করে। এরপর সেনাবাহিনী পুরো অভিযানের দায়িত্ব নিয়ে সফলভাবে তা শেষ করে। দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় আতিয়া মহলের অভিযানকে জাতীয় দুর্যোগে সামরিক ও বেসামরিক মেলবন্ধনের অপূর্ব উদাহরণ বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে। 

ব্রিগেডিয়ার ফখরুল আহসান আরো বলেন, সেনাবাহিনীর কমান্ডোরা সাহসিকতার সাথে অভিনব কৌশল প্রয়োগের মাধ্যমে ভবন থেকে ৭৮ জন বাসিন্দাকে উদ্ধার করেন। তিনি জানান, বাসিন্দাদের উদ্ধারের পর কমান্ডোরা ২য় পর্যায়ের অভিযান শুরু করে। তিন দিন একটানা বিভিন্ন অভিনব কৌশল প্রয়োগ করে ৪ জঙ্গিকে নির্মূল করে। মূলত সোমবারই অভিযান শেষ হয়। তবে আরো বিষদ তল্লাশি ও নিশ্চিত হওয়ার জন্য গত মঙ্গলবারের দিনটিকে বেছে নেয়া হয়। সোমবার দুটি লাশ পুলিশের কাছে হস্তান্তর করা হয়। বাকী যে দুটি মরদেহ ছিল, সেগুলোতে সুইসাইডাল ডিভাইস ভেস্ট লাগানো থাকায় অত্যন্ত ঝুঁকিপূূর্ণ ছিল। নিরাপত্তা বিবেচনায় ও পুলিশ প্রশাসনের পরামর্শক্রমে ঘটনাস্থলেই গতকাল এগুলোর বিস্ফোরণ ঘটানো হয়। অভিযানের দ্বিতীয় দিন শনিবার সেনাবাহিনীর ব্রিফিং শেষে আতিয়া মহল সংলগ্ন গোটাটিকর মাদরাসার সামনে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণে এক আত্মঘাতীসহ দুইজন নিহত হয়। এর কয়েক মিনিটের মাথায় অপর একটি বোমা বিস্ফোরণে এসএমপির জালালাবাদ থানার ইন্সপেক্টর (তদন্ত) মনির হোসেন ও কোর্ট ইন্সপেক্টর আবু কায়সার, ছাত্রলীগ নেতা তপুসহ ৪ জন নিহত হয়। বোমা বিস্ফোরণে মোট ৬ জন নিহত ও ৪৪ জন আহত হন। বর্তমানে সিলেট এমএজি ওসমানী হাসাপাতালে ২৬ জন চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় মোগলাবাজার থানার এসআই শিবলু চৌধুরী বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামী করে থানায় একটি মামলা দায়ের করেন। 

গতকাল বুধবার মোগলাবাজার থানার ওসি খায়রুল ফজল জানান, আতিয়া মহল সেনাবাহিনী তাদের জিম্মায় দিয়েছে। পাঁচতলা এই ভবনের মালিক পাঠানপাড়ার বাসিন্দা মো. উস্তার আলী। জঙ্গি আস্তানার খবর পেয়ে গত ২৩ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে বাড়িটি ঘিরে ফেলে এসএমপি পুলিশ। গত মঙ্গলবার রাত থেকে পুলিশের নিয়ন্ত্রণে এ ভবনটি আসলেও প্রশাসনের পূর্বঘোষিত ১৪৪ ধারা এখনো বলবৎ রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ