ঢাকা, বৃহস্পতিবার 30 March 2017, ১৬ চৈত্র ১৪২৩, ০১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনায় লক্ষ্যমাত্রার দ্বিগুণ চাল সংগ্রহ

খুলনা অফিস : খুলনা বিভাগে আমন চাল সংগ্রহ অভিযান চলছে। চাল সংগ্রহের লক্ষ্যমাত্রার দ্বিগুণ অর্জিত হয়েছে। সংগ্রহের শেষ ধাপের লক্ষ্যমাত্রা পূরণের কাছাকাছি। লক্ষ্যমাত্রা পূরণের জন্য পর্যাপ্ত চাল গুদামে মজুদ আছে।

আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, বছরের এই মওসুমে সরকারিভাবে আমন চাল সংগ্রহ অভিযান চলে। বিভাগে দশটি জেলায় গত বছরের ১ ডিসেম্বর থেকে অভিযান শুরু হয়েছে। অভিযান শেষ হবে চলতি বছরের ৩০ মার্চ। বিভাগে ১০টি জেলায় সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে ২৪ হাজার মেট্রিক টন। ইতোমধ্যে মূল লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ অর্জিত হয়েছে। এই চাল দশটি জেলার চুক্তিবদ্ধ বিভিন্ন মিলারের কাছ থেকে সংগ্রহ করা হচ্ছে। তারপর রাখা হয় সরকারি গুদামে।

গত ২৭ মার্চ পর্যন্ত বিভাগে চাল সংগ্রহ হয়েছে ৪২ হাজার দুইশ’ ১৮ মেট্রিক টন। এর মধ্যে আমনের সিদ্ধ ও আতপ চাল রয়েছে। আতপ চাল সংগৃহীত হয়েছে দুই হাজার ৯৪২ মেট্রিক টন। চালের ভিন্নতা অনুযায়ী দামেও রয়েছে পার্থক্য। সিদ্ধ চাল সংগৃহীত হচ্ছে কেজি প্রতি ৩৩ টাকা এবং আতপ ৩২ টাকা। শেষ ধাপে লক্ষ্যমাত্রা ৪৭ হাজার চারশ’ ৩৭ মেট্রিক টন হয়েছে। যা মূল লক্ষ্যমাত্রার অতিরিক্ত।

এছাড়াও সরকারি গুদামে গুদামজাত করা রয়েছে গম। গুদামজাত গমের পরিমাণ ৩৮ হাজার ৮৩২ মেট্রিক টন। চাল সংগ্রহের পাশাপাশি চলছে সংগৃহীত চাল বিতরণ। সংগৃহীত চাল থেকে ভিজিডি এবং খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। ভিজিডি খাতে গুদাম থেকে প্রতি মাসে প্রায় ৪ হাজার মেট্রিক টন এবং খাদ্যবান্ধব কর্মসূচিতে প্রতি মাসে প্রায় ১৯ হাজার মেট্রিক টন চাল বিতরণ করা হয়।

আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ড. এস এম মুহসিন জানান, আমাদের মূল লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ অর্জিত হয়েছে। অতিরিক্ত লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। বাজার দরের কারণে অতিরিক্ত বরাদ্দের লক্ষ্যমাত্রা পূরণের জন্য কিছুটা হিমশিম খেতে হবে। তারপরও আমরা সর্বশেষ লক্ষ্যমাত্রা পূরণের চেষ্টা করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ