ঢাকা, রোববার 02 March 2017, ১৯ চৈত্র ১৪২৩, ০৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

খরচ কমাতে এপির খবর কেনা বন্ধ বিবিসির

১ এপ্রিল, বিবিসি : খরচ কমানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সংবাদ সরবরাহকারী (ওয়্যার সার্ভিস) প্রতিষ্ঠান এসোসিয়েটেড প্রেসের (এপি) কাছ থেকে খবর কেনা বন্ধ করে দিচ্ছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি। এর ফলে প্রতিষ্ঠান দু’টির সংবাদ নিয়ে দীর্ঘসময়ের পথচলার সমাপ্তি ঘটছে।
বিবিসির কর্মীদের কাছে কর্তৃপক্ষের দেওয়া এক ইমেইল বার্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে যুক্তরাজ্যের আরেক সংবাদমাধ্যম সিটিএএম। তারা বলছে, ওই বার্তায় এপির কাছ থেকে খবর কেনা বন্ধের কারণ হিসেবে খরচ বেশি হওয়ার কথাই বলা হয়। সিটিএএমের প্রতিবেদন অনুযায়ী, এপির সঙ্গে সম্পর্ক ছিঁড়ে বিবিসি এবার সংবাদ বেচাকেনার সম্পর্ক আরও জোরালোভাবে গড়ছে ফরাসী সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠান ‘এজেন্সে ফ্রেঞ্চ প্রেসে’র (এএফপি) সঙ্গে। এক্ষেত্রেও অর্থটাই মুখ্য হয়ে উঠেছে। অর্থাৎ এপির তুলনায় এএফপি থেকে কম খরচে খবর পাচ্ছে বিবিসি।
এপি থেকে খবর নেওয়া বন্ধের নির্দেশ দিয়ে বিবিসির কর্মীদের কাছে কর্তৃপক্ষের পাঠানো ওই ইমেইল বার্তায় বলা হয়, ‘সংবাদ প্রতিষ্ঠান হিসেবে আমরা অনেক বিষয় বোঝাপড়ার ভিত্তিতে চালিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে একেবারেই অর্থনৈতিক চাপের কারণে, যার মুখোমুখি আমাদের সামনের সময়গুলোতেও হতে হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ