ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

বাংলাদেশ ব্যাংকে আগুন : ফায়ার সার্ভিসের প্রতিবেদন আজ

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ব্যাংকে আগুনের ঘটনায় গঠিত ফায়ার সার্ভিসের তদন্ত কমিটির প্রতিবেদন আজ রোববার যেকোনো সময়ে সংস্থাটির মহাপরিচালকের কাছে জমা দেওয়া হবে। 

শনিবার ফায়ার সার্ভিস ঢাকা বিভাগের উপ-পরিচালক ও গঠিত কমিটির প্রধান সমরেন্দ্র নাথ বিশ্বাস এই বিষয়টি নিশ্চিত করেন।

সমরেন্দ্র নাথ বিশ্বাস  বলেন, প্রতিবেদন জমা দেয়ার শেষ তারিখ রোববার। আমাদের প্রতিবেদনও চূড়ান্ত। গত বৃহস্পতিবারই এটি চূড়ান্ত করা হয়েছে। 

রোববার কখন প্রতিবেদন জমা দেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, সঠিক টাইম বলতে পারবোনা। তবে এটা নিশ্চিত যেকোনো সময় মহাপরিচালকের কাছে প্রতিবেদনটি জমা দেয়া হবে।

গত ১৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের ই-মেইল হ্যাক করে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে একাধিক ভুয়া বার্তা পাঠানো হয়। এরপর ২৩ মার্চ একই বিভাগে আগুনের ঘটনা ঘটে। এতে বিভাগটির মহাব্যবস্থাপক ও তার পিএসের কক্ষ পুড়ে গেছে। এছাড়া এক ডিজিএমের কক্ষের আংশিক পুড়ে গেছে। সব মিলে ওই বিভাগের প্রায় ১৫ শতাংশ পুড়ে যায়।

আগুনের ঘটনার দিনই বাংলাদেশ ব্যাংক তিন সদস্য বিশিষ্ট ও ফায়ার সার্ভিস পাঁচ সদস্য বিশিষ্ট দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করে।

বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটি ২৮ মার্চ তাদের প্রতিবেদন জমা দিয়েছে। এতে ধারণা করা হয়েছে প্রায় ৮০ লাখ টাকার মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে গুরুত্বপূর্ণ কোনো নথি নষ্ট হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে ফায়ার সার্ভিসের কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন প্রস্তুত করতে বলা হয়। আগুনের কারণ অনুসন্ধানে তারা এরই মধ্যে কয়েক দফা বাংলাদেশ ব্যাংক পরিদর্শন করে বিভিন্ন ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে। সেই সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের আগুনের বিষয়ে কয়েক দফা জিজ্ঞাসাবাদও করা হয়েছে।

এখন ফায়ার সার্ভিসের তদন্ত প্রতিবেদনে নতুন কিছু বেরিয়ে আসে কি না, তা দেখার অপেক্ষা করছেন সংশ্লিষ্টরা।

অনলাইন আপডেট

আর্কাইভ