ঢাকা, সোমবার 03 March 2017, ২০ চৈত্র ১৪২৩, ০৫ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

ছাত্রদলের ডাকে বৃহত্তর চট্টগ্রামে অর্ধদিবস হরতাল পালিত

চট্টগ্রাম অফিস : কেন্দ্রীয় ছাত্রদলের নেতা নুরুল আলম নুরু হত্যার প্রতিবাদে ছাত্রদলের ডাকে  বৃহত্তর চট্টগ্রামে গতকাল রোববার অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। হরতালের কারণে সকালের দিকে চট্টগ্রামে যানবাহন চলাচল কম ছিল। দূরপাল্লার বাস বন্ধ ছিল। ভোর থেকে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পুলিশ ছিল কঠোর অবস্থানে। ছাত্রদল নেতাকর্মীরা সকাল থেকে নগরীর বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে। তাতে অল্পসংখ্যক নেতাকর্মী অংশ নেয়। পুলিশ নগর বিএনপি কার্যালয় প্রাঙ্গণ থেকে কোন মিছিল বের করতে দেয়নি। কাউকে দাঁড়াতে পর্যন্ত দেয়নি বলে বিএনপি কর্মীরা জানায়। পুলিশের পক্ষ থেকে নগর বিএনপি সভাপতিকে হরতালে মিছিল না করার জন্য বারন করা হয়েছে বলে জানা গেছে। পুলিশ কর্মকর্তারা বলছে হরতালের নামে কাউকে নাশকতা করতে দেয়া হবে না। এদিকে নগর বিএনপি কার্যালয় এলাকায় ভোর থেকে নগর বিএনপি সভাপতি ডা. শাহদাত হোসেন ও সেক্রেটারি আবুল হাসেম বক্কর অবস্থান করলেও সকাল ৮টার দিকে মহিলা দলের কিছু নেতাকর্মী তাদের সাথে যোগ দেয়। এ ছাড়া হরতাল চলাকালে  বিএনপি নেতাকর্মীদের কার্যালয় এলাকায় দেখা যায়নি। বিএনপি নেতাকর্মীরা বলছে পুলিশের মারমুখী আচরণে তারা কার্যালয়ে যেতে সাহস করছে না।
এদিকে হরতাল চলাকালে হাটহাজারী, রাঙ্গুনিয়া, বাঁশখালী, সীতাকু-সহ জেলার বিভিন্ন উপজেলায় ছাত্রদল সভা, সমাবেশ ও মিছিল করেছে। 
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানায়, কেন্দ্রীয় ছাত্রদল নেতা নুরুল আলম হত্যার প্রতিবাদে ডাকা হরতালের সমর্থনে  মিরসরাইয়ে ঝটিকা মিছিল করেছে ছাত্রদল। রোববার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের বাদামতলী এলাকায় উপজেলা ছাত্রদলের মিছিলটি পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়। পৌর সদরে ছাত্রদল মিছিল করলেও অন্য কোথাও হরতাল সমর্থকদের দেখা যায়নি। এসময় ছাত্রদল নেতা সরোয়ার হোসেন রুবেল (২৩), মুহাম্মদ ফরহাদ হোসাইন (২৫), আমিনুল হক সাদ্দাম (২২), মমিন উদ্দিন রাসেল (২৩) আহত হয় বলে জানা গেছে। উপজেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটির সাবেক সদস্য মুহাম্মদ ফরহাদ হোসাইন বলেন, হরতালের সমর্থনে মিছিল নিয়ে আমরা সকালে মিরসরাই পৌরবাজার থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হয়ে বাদামতলীর দিকে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়। এসময় পুলিশের লাঠিচার্জে ৪ জন আহত হয়। এছাড়াও পুলিশ মেহেদি হাসান (১৮) নামের এক ছাত্রদল কর্মীকে গ্রেপ্তার করে নিয়ে যায়। মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) জাকির হোসেন মহাসড়কে ছাত্রদলের মিছিলের কথা অস্বীকার করে বলেন, রোববার ভোর থেকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। এসময় কাউকে গ্রেপ্তার করার কথা অস্বীকার করেন তিনি। এদিকে রোববার ভোর রাতে উপজেলা বিএনপির সদস্য সচিব সালাউদ্দিন চেয়ারম্যানের বাড়িতে পুলিশ তল্লাশি চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। সালাউদ্দিন চেয়ারম্যান বলেন, সব মামলায় আমি জামিনে থাকার পরও পুলিশ আমার বাড়িতে তল্লাশি চালিয়েছে। বিএনপির সদস্য সচিবের বাড়িতে পুলিশের তল্লাশি ও ছাত্রদলের মিছিলে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ জানিয়েছেন উপজেলা বিএনপির আহ্বায়ক নুরুল আমিন, যুগ্ম আহ্বায়ক শাহিদুল ইসলাম চৌধুরী, নুরুল আবছার চেয়ারম্যান।
 চবি ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ : বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, উত্তর ও দক্ষিণ জেলা কর্তৃক  আহূত হরতাল চলাকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের এক বিক্ষোভ মিছিল ক্যাম্পাস পার্শ্ববর্তী চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের ফতেয়াবাদ এলাকা থেকে শুরু হয়ে লালিয়ার হাট এলাকায় এসে মিছিল ও সমাবেশের মাধ্যমে শেষ হয়। সংগঠনের সভাপতি কে. আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত মিছিলোত্তর সমাবেশে প্রধান অতিথি ছিলেন চবি ছাত্রদলের সাবেক সভাপতি ও জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক জননেতা মোহাম্মদ সেলিম।
চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ : হরতালের সমর্থনে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটির সাবেক সদস্য মুহাম্মদ শহীদুল আলম শহীদ’র নেতৃত্বে নতুন ব্রীজের উত্তর পার্শ্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়।
চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের বিক্ষোভ মিছিল :  হরতালের সমর্থনে চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এম. ইলিয়াছ আলীর নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল সকাল ৯টায় চট্টগ্রাম রাঙ্গামাটি রামগড় মহাসড়কের হাটহাজারীতে অনুষ্ঠিত হয়।
লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা :  ছাত্রদল ঘোষিত চট্টগ্রাম বিভাগের অর্ধদিবস হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদল। গতকাল রোববার সকাল থেকে চট্টগ্রাম নগরীর  ডিসি হিল থেকে বিক্ষোভ মিছিল শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চেরাগী পাহাড় মোড়ে এসে থামে। এ সমাবেশ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক মো: ফৌজুল কবির এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ