শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

আগৈলঝাড়ায় সওজ-এর সড়ক সংস্কারের নামে চলছে লুটপাটের মহোৎসব

আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতা: বরিশালের আগৈলঝাড়ায় সওজ’র সড়ক সংস্কারের নামে কর্র্তৃপক্ষকে ম্যানেজ করে ঠিকাদারের লুটপাটের মহোৎসবের অভিযোগ করেছেন ভুক্তভোগসহ স্থানীয় জনগন। সওজ কর্তৃপক্ষকে জানালেও ঠিকাদারের ‘ম্যানেজ’এর কারণে দেখেও না দেখার ভান করে কোন ব্যবস্থাই নিচ্ছে না তারা।
অত্যান্ত নিম্ন মানের সংস্কার কাজ দেখে সড়কে যাতায়াতকারী হাজার হাজার লোকজনের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। বরিশাল সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা গেছে, আগৈলঝাড়া উপজেলা সদর থেকে ডাসার সড়কের রাজিহার-বাশাইল হয়ে উপজেলার সীমানা ঘোষেরহাট পর্যন্ত সড়ক সংস্কারের টেন্ডার আহবান করে সড়ক বিভাগ কর্তৃপক্ষ। টেন্ডারে বরিশালের এসএমজেবি নামের ঠিকাদারী প্রতিষ্ঠান ২৫লাখ টাকার কার্যাদেশ পায়। ঠিকাদারের কাছ থেকে ওই কাজটি কিনে নেয় গৌরনদীর ফরহাদ মিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠান। তারা গত এক সপ্তাহ আগে সংস্কার কাজ শুরু করে।
সংস্কার কাজের মান অত্যন্ত নিম্নমানের হওয়ায় ঠিকাদারের পাশাপাশি সরাসরি সওজ কর্তৃপক্ষকে দোষারোপ করছেন সাধারণ জনগণ। সড়কের গর্তে মাঝে মধ্যে খোয়া দিলেও তা রোলার না দিয়ে বিটুমিনও দিচ্ছে না, আবার কোন কোন স্থানে কোনরকম রোলার না দিয়েও বিটুমিন দিয়ে তাৎক্ষনিক বালু দিয়ে ঢেকে দায়সারাভাবে কাজ করা হচ্ছে।
সংস্কার কাজের পাশের গর্ত বা বিধ্বস্থ সড়কের জায়গায় কোন কাজ করছে না ঠিকাদার। নিম্নমানের কাজের ফলে সামান্য বৃষ্টির আগেই যানবাহনের চাকায় উঠে যাচ্ছে সিলকোডের বিটুমিন। এ ব্যাপারের সওজ’র সড়ক সংস্কারের দায়িত্বে থাকা এসও মো. হানিফ মিয়া সাংবাদিকদের জানান, তিনি সড়কের কাজ পরিদর্শন করবেন জানালেও অসুস্থ জনিত কারণে আসতে পারেননি বলে জানান।
তিনি আরও বলেন,  বাশাইল বাজার থেকে মাগুরা পর্যন্ত ও থানা থেকে উত্তর দিকে ১শ মিটার সড়ক বেশী খারাপ। বরাদ্দ কম থাকায় অন্য এলাকার খানাখন্দগুলোর জন্য ষ্টেটিমিট ধরা হয়নি। এসও হানিফ মিয়া আরও জানান, লোকজন দিয়ে খবর নিয়ে তিনি জেনেছেন যে, কাজের মান খারাপ হচ্ছে। এজন্য ঠিকাদারকে ভর্ৎসনা করেছেন তিনি। তিনি নিজে সংস্কার কাজ দেখে বিল দেয়ার ব্যবস্থা করবেন। কাজ না হলে বিল দেবেন না বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ