বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

আদভানির বিচার শুরুর আবেদন সিবিআই’র

৬ এপ্রিল, ইন্ডিয়া টুডে : অযোধ্যার বাবরি মসজিদ ষড়যন্ত্রে যুক্ত লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর জোশী, উমা ভারতী, কল্যাণ সিংসহ ষড়যন্ত্রে যুক্ত আরো ১২ বিজেপি নেতা। নতুন করে বিচারপ্রক্রিয়া শুরু হোক। গতকাল বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্টে বাবরি মসজিদ ধ্বংস মামলার শুনানি চলাকালীন আবেদন জানাল সিবিআই। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, প্রযুক্তিগত কারণে আদভানি ও বাকিদের বিরুদ্ধে ষড়যন্ত্র মামলা রুজু হয়নি।

পুরনো ফাইল ঘেঁটে নতুন করে লখনউ আদালতে মামলার যৌথ শুনানি শুরু হোক। মোগল সম্রাট বাবর রাম জন্মভূমিতে মন্দির ভেঙে মসজিদ নির্মাণ করেছে বলে দাবি তুলে, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর ‘বিশ্ব হিন্দু পরিষদ’ এবং ‘ভারতীয় জনতা পার্টি দু’টি সভা করে।’ সেখানে প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ জড়ো হয়েছিল। সভার শেষে দলের সদস্যরা বাবরি মসজিদ ভেঙে ফেলতে উদ্যত হয়। হাতুড়ি, কুড়াল নিয়ে কিছুক্ষণের মধ্যেই ধূলোয় মিশিয়ে দেয়া হয় মোগল সাম্রাজ্যের নিদর্শন বাবরি মসজিদ। ভাঙচুর শুরু হয় অন্য রাজ্যের মসজিদগুলোতেও। এই ঘটনায় ভারতজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। মৃত্যু হয় প্রায় ৩০০০ মানুষের। হিংসায় মদত দেয়ার অভিযোগে রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং, বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি, অটলবিহারি বাজপেয়ী, বিজয় রাজে সিন্ধিয়া, মুরলী মনোহর জোশীসহ মোট ৬৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

দীর্ঘ ২৫ বছর ধরে তদন্তের পর মুরলী মনোহর জোশী, উমা ভারতী, কল্যাণ সিং, বিনয় কাটিয়ারসহ মোট ১২ জনকে অভিযুক্ত করেছিল সিবিআই। কিন্তু রায়বরেলি আদালতে তারা নিষ্কৃতি পেয়ে যান। কাটিয়ারের যুক্তি ছিল, ‘বাবরি মসজিদ ঘটনা নিয়ে সিবিআই সন্দীহান। মানুষকে তাতিয়ে তুলতে কোনোরকম উস্কানিমূলক বক্তৃতা দেয়া হয়নি।’ ভারতের কেন্দ্র সরকারে বিজেপি সরকারের আমলে সিবিআই অভিযুক্তদের বিরুদ্ধে ইচ্ছে করে চার্জশিট দিচ্ছে না বলে ২০১৫ সালে আদালতে অভিযোগ জমা পড়ে। ওই বছর ৬ মার্চ সিবিআইকে যত তাড়াতাড়ি সম্ভব চার্জশিট তৈরি করতে নির্দেশ দেয় আদালত।

অনলাইন আপডেট

আর্কাইভ