ঢাকা, শুক্রবার 07 March 2017, ২৪ চৈত্র ১৪২৩, ০৯ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

বাংলাদেশ বিশ্বকাপ জিতবে -রানাতুঙ্গা

স্পোর্টস রিপোর্টার : আগামী আগস্ট-সেপ্টেম্বরে দুই টেস্টের সিরিজ  খেলতে বাংলাদেশে আসার কথা  ক্রিকেট অস্ট্রেলিয়ার। এই সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশকে ফেভারিট বলেছেন শ্রীলংকার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।  শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা মনেপ্রাণেই বিশ্বাস করেন, ২০২৩ বিশ্বকাপ জয়ের দারণ সম্ভাবনা বাংলাদেশের আছে। তিনি বলেন, বাংলাদেশের ক্রিকেটের উন্নতিটা তাঁর চোখে খুব স্পষ্টই। ২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা দেখেন আসরটি উপমহাদেশে আয়োজিত হবে বলেই। যথেষ্ট প্রতিভাবান ক্রিকেটার আছে বাংলাদেশে। আমি বিশ্বাস করি, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বকাপ জিততে পারে।’

শ্রীলংকার ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়কের বিশ্বাস, ঘরের মাঠে বাংলাদেশের পক্ষে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়া সম্ভব। আগামী আগস্ট-সেপ্টেম্বরে দুই টেস্টের সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা  অস্ট্রেলিয়ার। তবে অস্ট্রেলিয়া চাচ্ছে টেস্টেও পরিবর্তে ওয়ানডে সিরিজ খেলতে। ২০১৫ সালে নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশ সউরু স্থগিত করেছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। ঐ সিরিজটিই হতে পারে এ বছর। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এখনও। তবে সিরিজে বাংলাদেশ যে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে থাকবে, সে বিষয়ে রানাতুঙ্গা নিশ্চিত। 

অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে বাংলাদেশকে আবেগের বশে ফেভারিট বলেননি তিনি। বাংলাদেশের বর্তমান শক্তির কথা চিন্তা করেই তিনি এ কথা বলেছেন। ব্যাট হাতে সামনে থেকে  নেতৃত্ব দিয়ে শ্রীলংকাকে তিনি এনে দিয়েছেন বহু সাফল্য। সেই সব সাফল্যের মধ্যে নিঃসন্দেহে সবচেয়ে বড় ১৯৯৬ বিশ্বকাপ। তাই  শ্রীলংকার ক্রিকেট ইতিহাসে তার নাম স্বর্ণাক্ষরে লেখা আছে এবং থাকবে। ইদানীং অবশ্য ক্রিকেট নিয়ে ভাবার সময় কম। বর্তমানে তিনি বন্দর ও নৌমন্ত্রী। গতকাল নিজের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে খোলামেলা আলোচনা করেন রানাতুঙ্গা। 

আর অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে আসতে পারে জেনে রানাতুঙ্গা বলেন, ‘এই সফরে বাংলাদেশের ভালো সম্ভাবনা আছে। ঘরের মাঠে বাংলাদেশ সব সময় ভালো দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে স্পিন উইকেটে খেললে বাংলাদেশের ভালো সম্ভাবনা থাকবে। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ স্পিন উইকেটে ভালো করেছে। আমার মনে হয় এবারও তাই হবে। সব কিছু মিলিয়ে আমি বলবো বাংলাদেশই ফেভারিট।’  এছাড়া বাংলাদেশের ক্রিকেট সঠিক পথে রয়েছে বলে মনে করেন রানাতুঙ্গা। তার বিশ্বাস, এভাবে এগোতে থাকলে বাংলাদেশ ক্রিকেট বিশ্বের বড় দল হয়ে উঠবে। শ্রীলংকা সফরে প্রথম টেস্ট হারলেও নিজেদেও শততম টেস্টে শ্রীলংকার মাটিতে শ্রীলংকাকে হারিয়ে টেস্টে জয় পায় বাংলাদেশ। ফলে নিজ মাটিতে বাংলাদেশ আরো শক্তিশালী দল। ফলে নিজ মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ ভালো করবে এটাই বিশ্বাস করেন তিনি। গল টেস্টে বাংলাদেশের খেলা হতাশ করেছে অর্জুনা রানাতুঙ্গাকে। 

কলম্বো টেস্টের খেলায় শ্রীলংকার সাবেক এই অধিনায়ক দেখেছেন দলটির সত্যিকারের সামর্থ্য। তাই বাংলাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে তার তার চোখে  ফেভারিট স্বাগতিকরা। তিনি বলেন,‘ গল টেস্টে বাংলাদেশ ভালো খেলেনি। কলম্বোতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। নিজেদের শততম টেস্টে দেখিয়েছে সামর্থ্য। দেশের মাটিতে হারিয়েছে ইংল্যান্ডকেও। টেস্টে অনেক দূর এগিয়েছে বাংলাদেশ।’ বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে রানাতুঙ্গার জানাশোনা অনেক দিনের। সেই ১৯৮৮ সালে বাংলাদেশের ক্লাব ক্রিকেটে খেলেছিলেন মোহামেডানের হয়ে।  সেই স্মৃতি ভোলেননি এখনো। মনে করতে পারেন, আবাহনী-মোহামেডান ম্যাচের সেই উন্মাদনা। বাংলাদেশের ক্রিকেটারদের দক্ষতা, সামর্থ্য নিয়ে  কোনো সংশয় নেই রানাতুঙ্গার।তিনি বলেন,‘ বাংলাদেশের ব্যাটিং দারুণ,  বোলিং খুব ভালো। প্রতিভার কোনো ঘাটতি নেই। অভিজ্ঞ ক্রিকেটার আছে, তরুণরা উঠে আসছে। পার্থক্যটা মানসিকতায়। এখানটায় একটু পরিবর্তন এলে ওরা আরও অনেক দূরে যাবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ঠিক পথেই আছে তাদের ক্রিকেট।’

অনলাইন আপডেট

আর্কাইভ