ঢাকা, শুক্রবার 07 March 2017, ২৪ চৈত্র ১৪২৩, ০৯ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চকরিয়ায় হাইব্রীড জাতের ভুট্টা চাষ রুখে দেবে তামাক আগ্রাসন

শাহজালাল শাহেদ, চকরিয়া: চকরিয়ায় এবার হাইব্রীড জাতের ভুট্টা চাষ রুখে দেবে পরিবেশ বিধ্বংসী তামাক আগ্রাসন। অনিষ্ট হতে রক্ষা পাবে উর্বর মাটি ও জনস্বাস্থ্য। এমন চিন্তা মাথার রেখে বিকল্প উদ্যোগ হাতে নিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

মার্চের শেষের দিক হতে এ পর্যন্ত বিভিন্ন এলাকা কেন্দ্রিক বেশ’কয়েকটি মাঠ দিবসের বিশেষ বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে কৃষি নির্ভর প্রান্তিক চাষিদের উদ্বুদ্ধ করা হয়েছে ভুট্টা চাষের দিকে। জীবনমান ও পরিবেশের ভারসাম্য রক্ষার অঙ্গিকার নিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তামাকের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করতে এমন উদ্যোগ গ্রহণ করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

আর এ উদ্যোগ ও পরিকল্পনায় দিক-নির্দেশনামূলক নেতৃত্ব দিচ্ছেন উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা ও কৃষিবিদ মোহাম্মদ আতিক উল্লাহ। একই কার্যক্রমে সার্বিকভাবে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম। 

চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় উপজেলার পশ্চিম পালাকাটা, দিগরপানখালীসহ বিভিন্ন গ্রামে তামাকের পরিবর্তে ঘটানো হচ্ছে ভুট্টা চাষের বাম্পার ফলন। দৃষ্টি জুড়ানো আশাতীত ফলনে চাষির চোখে-মুখে ছড়িয়েছে হাসির ঝিলিক। 

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আতিক উল্লাহ বলেন, এ বছর ২৭হেক্টর জমিতে এবং আগামী বছর আরো ১০০হেক্টর জমিতে হাইব্রীড জাতের ভুট্টা চাষ করা হবে। এজন্য চাষিদেরকে প্রযোজনীয় সার বীজসহ সবধরনের যোগান দেয়া হবে কৃষি বিভাগ থেকে। তিনি বলেন, একটাই লক্ষ্য; ভুট্টচাষের মাধ্যমে তামাক আগ্রাসন রুখে দেয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ