ঢাকা, শনিবার 08 March 2017, ২৫ চৈত্র ১৪২৩, ১০ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

তীব্র শ্রমিক সংকটে মালয়েশিয়া

৭ এপ্রিল, রয়টার্স : মালয়েশিয়ার পামওয়েল বাগানের মালিকরা চরম শ্রমিক সংকটে পড়েছে। সাম্প্রতিক বছরগুলোতে পার্শ্ববর্তী দেশ ইন্দোনেশিয়া থেকে প্রচুর পরিমাণে পামওয়েল বাগানের শ্রমিক এলেও বর্তমান বছরে এই সংখ্যাটা অনেক কম। কারণ সম্প্রতি ইন্দোনেশিয়াতেও উল্লেখযোগ্য সংখ্যক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এছাড়া ইন্দোনেশিয়ার শ্রমিক কমে যাওয়ার কারণ হিসেবে মালয়েশিয়ার মুদ্রা রিঙ্গিট’র দরপতনও উল্লেখযোগ্য। ধারণা করা হচ্ছে, শ্রমিক সংকটের কারণে পামওয়েল উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা মালয়েশিয়ায় এবার ফসল ঘরে তুলতে একটু দেরি হয়ে যাবে। শুধু তাই নয়, এমন পরিস্থিতিতে দেশটির পামওয়েল উৎপাদন এবার ১৫ শতাংশ কম হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
মালয়েশিয়ান পাম তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, পামবাগানে কাজ করা শ্রমিকদের প্রায় ৭০ শতাংশই আসে ইন্দোনেশিয়া থেকে। দুই দেশের সংস্কৃতিতে অনেক বেশি মিল থাকায় এবং তুলনামূলক বেশি আয় হওয়ায় ইন্দোনেশিয়ান শ্রমিকরা মালয়েশিয়াতে প্রচুর পরিমাণে কাজ করতে আসে।
সাম্প্রতিক দু’এক বছরে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় মালয়েশিয়ার মুদ্রা রিঙ্গিটের দরপতন হতে থাকে। কারণ পাকৃতিক গ্যাস উৎপাদন ও রপ্তানিতে মালয়েশিয়া বিশ্বে অন্যতম। দেখা গেছে, ইন্দোনেশিয়ার মুদ্রা রুপিয়াহ্র প্রেক্ষিতেই রিঙ্গিতের ১৫ শতাংশ দাম পড়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ