ঢাকা, শনিবার 08 March 2017, ২৫ চৈত্র ১৪২৩, ১০ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

বিজ্ঞানচর্চা মাদ্রাসা শিক্ষাকে উচ্চ শেখরে নিয়ে যাবে

চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসা কর্তৃক আয়োজিত বিজ্ঞানমেলা পরিদর্শন করছেন সাউদার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ নূরুল মোস্তফা, কর্র্নেল (অব:) মুহাম্মদ ইকবালসহ অতিথিবৃন্দ -সংগ্রাম

চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদ্রাসা কর্তৃক আয়োজিত বিজ্ঞান মেলায় সাদার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ নূরুল মোস্তফা বলেছেন, এককালে বিজ্ঞানের মূল চালিকা শক্তি মুসলিমদের হাতে ছিল। কালের পরিক্রমায় তা আজ হাত ছাড়া। মুসলমানরাই বিজ্ঞানের গুরু ছিলেন আর মহাগ্রন্থ আল কুরআনই ছিল বিজ্ঞানের মুল উৎস। কুরআনকে গবেষণা করে অমুসলিমরা বিজ্ঞানচর্চায় অভূতপূর্ব সাড়া যুগিয়েছে। কিন্তু মুসলিমসমাজ আজ পশ্চাৎপদ। তিনি আরো বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রায়  মাদরাসা শিক্ষার্থীদের অংশগ্রহণ সত্যি আনন্দদায়ক। মাদ্রাসার শিক্ষার্থীরা বিজ্ঞানচর্চায় প্রতিভার স্বাক্ষর স্থাপন করবে বলে আমার বিশ্বাস। বিজ্ঞানচর্চার সাথে সাথে কুরআন ও হাদিসের আলোকে জীবন পরিচালনা করা এবং নৈতিকভাবে বলিয়ান হতে পারলেই জীবনে সার্থকতা আসবে। তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় অগ্রবর্তি হয়ে দেশ ও সমাজে মেধার স্বাক্ষর স্থাপনের আহবান জানান।
সম্প্রতি মাদরাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় সভাপতিত্ব করেন  মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি কর্নেল (অব:) মুহাম্মদ ইকবাল। বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী, বিজ্ঞান মেলা কমিটির সভাপতি অধ্যাপক বজল আমীন, অধ্যাপক ফরিদুল আলম, মাওলানা আহমদুর রহমান নদভী প্রমুখ।
সভাপতির বক্তব্যে কর্নেল মুহাম্মদ ইকবাল বলেন, জীবনের লক্ষ্য মাত্রায় পৌঁছতে হলে সকলকে আত্মবিশ্বাসী, নিরলস পরিশ্রম প্রিয় ও অধ্যাবসায়ী হতে হবে। আত্মমর্যাদায় বলিয়ান হতে হবে। তিনি আরো বলেন, বিজ্ঞানের এ যুগে কুরআনকে গবেষণা করে নিত্য নতুন কৌশল অবলম্বন করতে হবে। আধুনিক প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতে হবে। ছাত্ররাজনীতির পরিবর্তে ক্যারিয়ার গঠনে নিজেকে নিয়োজিত রাখতে হবে। তাহলে সফলতার ধারপ্রান্তে পৌঁছা যাবে। তিনি শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের যুগউপযোগী শিক্ষা বিনিময় করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ