ঢাকা, রোববার 09 March 2017, ২৬ চৈত্র ১৪২৩, ১১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ১৫ শতাংশ -অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১৫ শতাংশ হতে পারে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত অর্থবছরে আমাদের জিডিপির প্রাক্কলন সত্য প্রমাণিত হয়েছিল।
গতকাল শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি ৪৬তম আবর্তনের শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম, বাংলাদেশ  প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবুল হোসেন,  কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা।
এর আগে, চলতি অর্থ বছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি  ৬ দশমিক ৯ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।
তবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর ঝুড়ি নয়। বাংলাদেশের অর্থনীতি এখন এগিয়ে যাওয়ার অর্থনীতি। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বোচ্চ অবস্থানে নিয়ে যাওয়া আমাদের একটি বড় স্বপ্ন। আমরা আশা করছি এবার আমাদের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১৫ শতাংশে উন্নতি হবে।
তিনি বলেন, আগামী বাজেটে গবেষণার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বাজেট নিয়ে গবেষণা করা হলে অবশ্যই আমরা এর ফল পাবো।
তিনি আরও বলেন, গত অর্থ বছরেও আমাদের জিডিপি নিয়ে মন্তব্য করেছিল এডিপি এবং বিশ্বব্যাংক। কিন্তু তাদের সে পূর্বাভাস বাস্তবায়ন হয়নি। আমাদের জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করেছি। এ বছরও জিডিপির যে প্রাক্কলন পরিসংখ্যান ব্যুারো দিয়েছে তা অর্জন হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ