ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মিসরে দুটি গির্জায় বোমা বিস্ফোরণ, নিহত ৩৬

অনলাইন ডেস্ক: মিসরে কপটিক খ্রিষ্টানদের দুটি গির্জায় পৃথক বিস্ফোরণে অন্তত ৩৬ জন নিহত হয়েছে। আজ রোববার এসব বিস্ফোরণের ঘটনা ঘটে। এর মধ্যে একটি বিস্ফোরণকে আত্মঘাতী হামলা বলা হচ্ছে। এই হামলায় আহত হয়েছে আরো ১০০ জন।

মিসরের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল তারেক আতিয়া বলেন, সেন্ট জর্জ কপটিক গির্জায় বেদির কাছে প্রার্থনার জন্য যখন সবাই জড়ো হচ্ছিলেন, তখন সামনের সারির কাছে এ বিস্ফোরণ ঘটে। তবে এখনো কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

প্রথম হামলার ঘটনাটি ঘটে নীল নদীর অববাহিকা শহর তান্টার একটি চার্চে। মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে এই হামলায় ২৫ জন নিহত হয়েছে, আহত হয়েছে ৭৮ জন। এর কয়েক ঘণ্টা পরে আলেকজান্দ্রিয়া শহরের সেন্ট মার্ক ক্যাথেড্রাল কপ্টিক চার্চে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে, এখানে নিহত হয় ১১ জন আহত হয় ৩৫ জন। ওই হামলার সময় কপ্টিক পোপ তাওয়ারদোস ছিলেন সেখানে, কিন্তু তিনি অক্ষত আছেন বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, পোপ তাওয়াদ্রস অক্ষত আছেন। তার ব্যক্তিগত সচিব বলেছেন, একজন আত্মঘাতী হামলাকারী গির্জার বাইরে থেকে বোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

সাম্প্রতিক বছরে কপটিক খ্রিস্টানদের ওপর সহিংসতার ঘটনা বেড়ে গেছে। বিশেষ করে ২০১৩ সাল থেকে যখন সামরিক বাহিনী নির্বাচিত প্রেসিডেন্টকে উৎখাত করে এবং ইসলামী চরমপন্থিদের বিরুদ্ধে ধরপাকড় শুরু করে।

অনলাইন আপডেট

আর্কাইভ