ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কওমি শিক্ষা নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলেমদের বৈঠক মঙ্গলবার

অনলাইন ডেস্ক: আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে আল্লামা শফির নেতৃত্বে কওমি মাদ্রাসার তিন শতাধিক আলেমদের এক সমাবেশে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সেখানে দীর্ঘদিন ঝুলে থাকা কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির ঘোষণা দেয়া হতে পারে বলে জানা গেছে।

কওমি মাদ্রাসার শীর্ষ আলেমদের সঙ্গে কথা বলা জানা গেছে, কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকের চেয়ারম্যান ও হেফাজত আমির আল্লামা আহমদ শফীর নেতৃত্বে তারা যাচ্ছেন গণভবনে।তবে স্বীকৃতির কী ধরণ হবে, কোন কোন স্তর স্বীকৃতি পাবে এটা এখনো জানা যায়নি।

গত ২৮ মার্চ স্বীকৃতির বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠকে করে আল্লামা শাহ আহমদ শফীর পাঁচ সদস্যের একটি লিয়াজোঁ কমিটি। সেই বৈঠকে দ্রুত সময়ের মধ্যে কওমি মাদ্রাসার শিক্ষা সনদ স্বীকৃতি দেয়া সিদ্ধান্তের কথা জানানো হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল জয়নুল আবেদিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন, আওয়ামী লীগ নেতা শেখ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

২০১২ সালের ১৫ এপ্রিল প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন গঠন করা হয়। ২০১৩ সালে কওমি সনদের স্বীকৃতি দিতে উদ্যোগ নেয় সরকার। ‘কওমি মাদ্রাসা শিক্ষা আইন-২০১৩’ অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকেও ওঠে। তখন স্বীকৃতির বিরোধিতা করে হেফাজতে ইসলামসহ বিভিন্ন ধর্মীয় সংগঠন। পরে সরকার আলেমদের ঐক্যবদ্ধ করে স্বীকৃতি ঘোষণার উদ্যোগ নেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ