ঢাকা, মঙ্গলবার 11 March 2017, ২৮ চৈত্র ১৪২৩, ১৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

আমাদের শক্তি যুক্তরাষ্ট্রকে দেখাবো -রাশিয়া ও ইরান

১০ এপ্রিল, ডেইলি মেইল : সিরিয়ার বিমানঘাঁটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের হামলাকে ‘সীমা লঙ্ঘন’ বলে উল্লেখ করেছে রাশিয়া ও ইরান। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থনকারী রাশিয়া, ইরান ও মিলিশিয়াদের নিয়ে গঠিত যৌথ কমান্ডের বিবৃতিতে বলা হয়, যদি যুক্তরাষ্ট্র তাদের মিত্র সিরিয়ার উপর আর কোনো প্রকার হামলা বা আগ্রাসন ঘটায় তাহলে রাশিয়া ও ইরান যুক্তরাষ্ট্রের মোকাবিলা করবে। বিবৃতিতে আরো বলা হয়, ‘এটা যুক্তরাষ্ট্রের প্রতি শুধুমাত্র আমাদের হুঁশিয়ারি বার্তা। কিন্তু আমাদের মিত্র সিরিয়ার প্রতি যুক্তরাষ্ট্র নতুন কোনো আগ্রাসন দেখালে আমরা আমাদের শক্তির পরিচয় যুক্তরাষ্ট্রকে দেবো। যদিও যুক্তরাষ্ট্র আমাদের শক্তি সম্পর্কে ভালোই ধারণা রাখে।’ স্থানীয় গত শুক্রবার সিরিয়ার বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ট্রাম্প প্রশাসনের যুক্তরাষ্ট্র। এর পরই মার্কিন যুক্তরাষ্ট্রের উপর ক্ষিপ্ত হয় রাশিয়া ও ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার বিমানঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে গণমাধ্যমে তার বক্তব্যে জানান, ইদলিবে সিরিয়ার রাসায়নিক হামলার জবাবে এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।
গত মার্কিন নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নাম বার বার উঠে আসছিলো। কিন্তু সিরিয়ায় মার্কিনের হামলার পর রাশিয়া ও ইরানের যৌথ হঁমকিতে ট্রাম্পের প্রতি পুতিনের বিপরীত মনোভাব ফুঁটে উঠেছে। এদিকে শুক্রবার সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার পর রাশিয়া ও ইরান যখন মার্কিন বিমান ঘাঁটির ওপর হামলার পাল্টা হুমকি দিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখন জমিয়ে গলফ খেলা উপভোগ করছেন।
রোববার ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এই প্রথমবার নিজের গলফ কোর্ট পরিদর্শন করেন। সিরিয়ায় রাসায়নিক হামলার পর ক্ষেপণাস্ত্র হামলার দ্বিতীয় দিনে এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফরকালে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ কোর্স’ পরিদর্শনে যান ৪৫তম এই মার্কিন প্রেসিডেন্ট। কূটনীতিক আচরণ ও নির্বাহী দায়িত্বের ভিড়ে হয়তো গলফ খেলে কিছুটা হালকা হতে চেয়েছেন ধনকুব ট্রাম্প।
যদিও এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামার গলফ খেলা নিয়ে সমালোচনা করেছেন তিনি। প্রেসিডেন্সির দুই মেয়াদে ওবামা মোট ৩৩৩ রাউন্ড গলফ খেলেছিলেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম খেলেছেন ২৬ এপ্রিল, ২০০৯ সালে। ক্যাম্পেইনের সময় ট্রাম্প বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি কখনোই নিজের গলফ কোর্স পরিদর্শন করবেন না কারণ তখন তিনি হোয়াইট হাউসের দায়িত্ব নিয়ে অনেক ব্যস্ত থাকবেন। তিনি বলেন, আপনারা জানেন, আমি গলফ অনেক পছন্দ করি। কিন্তু হোয়াইট হাউসে থাকাকালিন আমি এটি চিন্তাও করি না। আমি কখনো টার্নবেরি (স্কটল্যান্ডের গলফ কোর্স) দেখার চিন্তা করি না। আমি ডোরাল (মিয়ামিতে গলফ কোর্স ) এ দ্বিতীয় বার যাওয়ার চিন্তা করি না। অথচ এগুলো আমার নিজের কোর্স। তা সত্ত্বেও আমি এই সব জায়গায় যাওয়ার কথা ভাবতে পারি না। আমি আমার কাজ নিয়েই থাকব। কিন্তু নির্বাহী দায়িত্ব পালনের ১১ সপ্তাহের মাথায়ই ট্রাম্প নিজের গলফ কোর্স পরিদর্শন করলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ