ঢাকা, মঙ্গলবার 11 March 2017, ২৮ চৈত্র ১৪২৩, ১৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চীন থেকে ব্রিটেন পর্যন্ত রেলপথ চালু

১০ এপ্রিল, বিবিসি/এনডিটিভি : বিটেনের এসেক্স থেকে সাড়ে ৭ হাজার মাইল রেল পথ পাড়ি দিয়ে চীনে রওনা দিয়েছে রেলগাড়িটি। এতে আছে ৩০টি কনটেইনার। আর কনটেইনারের ভেতরে বিভিন্ন মালামালের মধ্যে কোমল পানীয়, ভিটামিন, ওষুধ এমনকি হুইস্কিও রয়েছে। ১৭দিনে এ রেলগাড়িটি চীনের পাইকারি বাজার ইবু হয়ে পূর্বাঞ্চল প্রদেশ ঝেইজিয়াং পৌঁছাবে।
এ ট্রেনটি ব্রিটেন থেকে যাত্রা শুরুর পর ফ্রান্স, বেলজিয়াম,জার্মানি, পোল্যান্ড, বেলারুশ, রাশিয়া, কাজাখাস্তান হয়ে গন্তব্যে পৌঁছাবে। চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ প্রকল্পের আওতায় এ রেলপথ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। প্রাচীন ‘সিল্ক রুট’ যা চীন থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে অন্তত ২ হাজার বছর চালু ছিল। ৩ মাস আগে চীন থেকে এ রেলপথে মালগাড়িটি ব্রিটেনে গিয়ে পৌঁছায়।
ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এর আগে চীনের সঙ্গে এধরনের রেলপথ নির্মাণে কিছুটা সন্দিহান ছিলেন। তবে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ব্রেক্সিট কার্যকরের পর ইইউ থেকে বের হয়ে আসার পর তার দেশ চীনের সঙ্গে এ রেলযোগাযোগের ম্াধ্যমে বিলিয়ন বিলিয়ন ডলারের বিনিয়োগ আশা করছে এবং দুটি দেশের সম্পর্ককে তিনি সোনালী অধ্যায় হিসেবেও অভিহিত করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ