ঢাকা, মঙ্গলবার 11 March 2017, ২৮ চৈত্র ১৪২৩, ১৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

এসএমই’তে বিশেষ সুবিধায় ঋণ বিতরণ নারী পাবে ২৫ লাখ ॥ পুরুষ ১০ লাখ

স্টাফ রিপোর্টার: এসএমই খাতে ঋণ বিতরণে বাংলাদেশের ব্যাংকের নতুন সার্কুলারে বিশেষ সুবিধা পাচ্ছেন নারীরা। এখন থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে  ঋণ পেতে কোন প্রকার জামানত ছাড়াই ব্যক্তিগত গ্যারান্টিতেই উদ্যোক্তারা ঋণ পাবেন। বাংলাদেশ ব্যাংকের নতুন সার্কুলার অনুযায়ী একজন পুরুষ উদ্যোক্তা এসএমই খাতে ঋণ পাবেন ১০ লাখ অন্যদিকে একজন নারী উদ্যোক্তা পাবেন ২৫ লাখ টাকা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিল থেকে কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতের (এমএসএমই) উদ্যোক্তারা আগের চেয়ে বেশি জামানতবিহীন ঋণ পাবেন। এছাড়া এ খাতের নারী উদ্যোক্তাদের অর্থায়ন প্রাপ্তি আরও সহজতর করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশার প্রোগ্রামস বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে, যা দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
সূত্র জানায়, কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে (এমএসএমই) নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিল নামে বর্তমানে বাংলাদেশ ব্যাংকের একশ কোটি টাকার একটি তহবিল রয়েছে। বিভিন্ন ব্যাংক এ তহবিলের আওতায় নতুন উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ সুবিধা প্রধান করে থাকে। বর্তমানে এ তহবিল থেকে নতুন উদ্যোক্তারা সহায়ক জামানত ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা নিতে পারেন। তবে নতুন সার্কুলারে এ ঋণ সুবিধা বাড়ানোর ঘোষণা এসেছে। এতে বলা হয়েছে, নতুন উদ্যোক্তা পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় নতুন উদ্যোক্তাদের উদ্যোগের প্রকৃতি, উৎপাদিত পণ্য ও সেবার বাজার বিবেচনান্তে ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে সহায়ক জামানতবিহীন প্রয়োজনে ১০ লাখ টাকার অধিক ঋণ বিতরণ করা যাবে।
সার্কুলারে নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি সহজ করার ওপরও জোর দেয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় নারী উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টিকে জামানত হিসেবে বিবেচনা করে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা প্রদানের নির্দেশনা রয়েছে। এমএসএমই নারী উদ্যোক্তাদের উদ্যোগে অর্থায়ন প্রাপ্তি সহজতর করতে এ নির্দেশনা পরিপালনে আরও অধিকতর গুরুত্ব প্রদান করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ