ঢাকা, মঙ্গলবার 11 March 2017, ২৮ চৈত্র ১৪২৩, ১৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতার স্থায়ী সমাধান দাবী

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মহানগরীর দীর্ঘদিনের সমস্যা জলাবদ্ধতার স্থায়ী সমাধান,যানজট থেকে নগরবাসীকে রক্ষাসহ চট্টগ্রাম ট্রাফিক বিভাগকে দূর্নীতিমুক্ত ও ডিজিটাল করার দাবীতে ৮ এপ্রিল চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে চট্টগ্রাম নাগরিক ফোরাম।
মানববন্ধনে বক্তারা বলেছেন,   চট্টগ্রাম বাংলাদেশের প্রাচীন শহর হওয়া সত্বেও প্রতিটা সরকারের সময় অবহেলিত হয়ে এসেছে। চট্টগ্রামবাসী তার অবসান চায়।মানববন্ধনে চট্টগ্রাম নাগরিক ফোরামের উপদেষ্টা সাবেক এমপি মাজহারুল হক শাহ চৌধুরী বলেন, দেশের সিংহভাগ রাজস্ব যোগানদাতা এই চট্টগ্রাম। চট্টগ্রামের দীর্ঘদিনের দুঃখ নগরের জলাবদ্ধতা এবং যানজট। ৫ বছর অন্তর অন্তর চট্টগ্রামের নগর মেয়র পরিবর্তন হয় জলাবদ্ধতা ও যানজটের সুরাহা (পরিবর্তন) হয় না। এই দুইটি যেন জমজ দুঃখ হয়ে চট্টগ্রাম নগরবাসীর আষ্টে-পৃষ্ঠে লেগে আছে।মাস্টার প্ল্যান অনুযায়ী সমন্বিতভাবে নগরীর উন্নয়ন কাজ করলে পরে নাগরিক জীবনে আজকের এমন দুর্ভোগ পোহাতে হতো না।
নাগরিক ফোরামের মহাসচিব মোঃ কামাল উদ্দিন বলেন, চট্টগ্রাম মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ মোটরযান আইনের বিভিন্ন ধারায় প্রতিদিন প্রায় হাজার অধিক মামলা করে থাকে। এসব মামলায় মোটরযান চালক ও মালিকদের কাছ থেকে প্রতিমাসে প্রায় ৪ থেকে ৫ কোটি টাকা জরিমানা আদায় করা হলেও সিংহভাগ অর্থ সুক্ষè দুর্নীতির মাধ্যমে আত্মসাত করার অভিযোগ রয়েছে।  প্রসিকিউশন শাখার স¦চ্ছতা ও জবাবদিহিতা না থাকায় গ্রাহকদের যথাযথ মেমো বা রশিদ না দিয়ে নগদ টাকা আদায় করারও অভিযোগ রয়েছে, সিএমপির ট্রাফিক বিভাগের প্রসিকিউশন শাখার কতিপয় দুর্নীতিবাজ পুলিশ সদস্যরা অর্থ  বাণিজ্য চালাচ্ছে। গ্রাহকদের ট্রাফিক আইন সম্পর্কে সম্যক জ্ঞান না থাকায় তারা দীর্ঘদিন এমন কর্মকান্ডে লিপ্ত রয়েছে।
মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন   স ম জিয়াউর রহমান, আন্তঃজেলা পরিবহন সংস্থা ও ট্রাক, কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি হাজী মনির আহমদ, বি আই ডব্লিউ ‘সিবিএ’ এর সভাপতি আব্দুর সবুর খান, সাংবাদিক পুলক সরকার, নাগরিক ফোরাম নেতা মো.আবুল বসর, মো. আবু জাফর, চট্টগ্রাম বেকারী মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন,আওয়ামী মোটর চালক লীগ চট্টগ্রাম মহানগরের প্রস্তাবিত সভাপতি  মো. আকরাম হোসেন, সাধারন সম্পাদক মো. ইমরান মিয়া,যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, মো. শাহাদাত হোসেন, এম দিপু চৌধুরী, জাতীয় পার্টি (জেপি) ইপিজেড থানার সভাপতি এ কে এম জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বরাকাত প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ