ঢাকা, মঙ্গলবার 11 March 2017, ২৮ চৈত্র ১৪২৩, ১৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

দুটি ট্রেন ইঞ্জিনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ

চট্টগ্রাম অফিস : গত শনিবার ভোর ৫টার দিকে চট্টগ্রাম রেল স্টেশনে প্রবেশের সময়ে দুটি ট্রেন ইঞ্জিনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে।
এতে উভয় ইঞ্জিনের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।
এ ঘটনায় দায়িত্ব অবহেলার দায়ে দুইজন ট্রেন চালককে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ঘটনার পর রেলের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে দায়িত্বরত শান্টিং ইঞ্জিন চালকদের দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছেন বলে জানিয়েছেন তারা। শান্টিং ইঞ্জিনে একজন লোকে মাস্টার(এলএম) ও একজন সহকারী লোকো মাস্টার (এএলএম) দায়িত্ব পালন করার কথা। কিন্তু শনিবার ভোরে শান্টিং ইঞ্জিনে দায়িত্ব পালন করেছেন কেবল একজন এএলএম।
এ ঘটনায় দুইজনকে সাময়িক বরখাস্ত হয়েছে জানিয়েছে  রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী (মেকানিক্যাল)  যাদের বরখাস্ত করা হয়েছে তারা হলেন- শান্টিং ইঞ্জিনের লোকো মাস্টার মাসুদুর রহমান ও সহকারী লোকো মাস্টার আব্দুল করিম তালুকদার।
চট্টগ্রাম রেল স্টেশন সূত্র জানায়, ময়মনসিংহ থেকে ছেড়ে আসা বিজয় এক্সপ্রেস ট্রেনটি শনিবার ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশনের কাছাকাছি পৌঁছে। স্টেশনে প্রবেশের সংকেত পেয়ে সামনের দিকে আসতে থাকে বিজয় এক্সপ্রেস। এসময় সিগন্যাল ওভারশুট করে স্টেশন থেকে বেরিয়ে আসলে শান্টিং ইঞ্জিনের (ট্রেনের ইঞ্জিনকে স্টেশন থেকে লোকোশেডে টেনে নেওয়ার কাজে ব্যবহৃত ইঞ্জিন) সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। ভেঙে যায় শান্টিং ইঞ্জিনের বাফার। বিজয় ট্রেনের গতি কম থাকার কারণে বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে  বলে রেল কর্মকর্তারা জানিয়েছে। গতি বেশি থাকলে ক্ষয়ক্ষতির পাশাপাশি যাত্রীরাও আহত হওয়ার সম্ভাবনা ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ