ঢাকা, বুধবার 12 April 2017, ২৯ চৈত্র ১৪২৩, ১৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

গত বছর মৃত্যুদণ্ড কার্যকরের পরিমাণ কমেছে ৩৭ শতাংশ -অ্যামনেস্টি

১১ এপ্রিল, বিবিসি: প্রতিবছরের মতো মৃত্যুদণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে অ্যামনেস্টি। এতে দেখা যায়, ২০১৬ সালে বিভিন্ন দেশে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণ কমেছে। ২০১৫ সালের তুলনায় যা ৩৭ শতাংশ কম।
অ্যামনেস্টির প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালে এক হাজার ৬৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর বিপরীতে গত বছর অন্তত এক হাজার ৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
প্রতিবেদনে বলা হয়, চীনে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর পড়েই রয়েছে সৌদি আরব ও ইরাক। তবে ইরান ও পাকিস্তান মৃত্যুদণ্ড কার্যকরের তালিকায় শীর্ষ পাঁচে স্থান করে নিলেও মূলত এ দু’টি দেশে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা কমে যাওয়ায় বিশ্বব্যাপী সংখ্যার ক্ষেত্রেও তার প্রভাব পড়ে।
২০১৫ সালে পাকিস্তানে ৩২৬টি মৃত্যুদণ্ডাদেশ কার্যকর হয়। গত বছর তা ৭৩ শতাংশ কমে দাঁড়ায় ৮৭টিতে। ২০০৬ সালের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের নাম শীর্ষ পাঁচের তালিকায় স্থান পায়নি।
২০১৫ সালে ইরানে ৯৭৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। অপরদিকে, গত বছর ৫৬৭ জনের মৃত্যুদ- কার্যকর হয়। অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, এসব মৃত্যুদণ্ডের বেশিরভাগই দেওয়া হয় মাদক চোরাচালানির অভিযোগে।
২০১৪ সালে সারা বিশ্বে মোট ২ হাজার ৪৬৬টি মৃত্যুদণ্ডদেশ দেওয়া হয়েছিল। ২০১৩ সালে ১ হাজার ৯২৫ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছিল।
২০১৬ সালে বেলারুশ ও ফিলিস্তিনে কোনও মৃত্যুদণ্ড কার্যকর করা হয়নি। তবে নাইজেরিয়া ও বতসোয়ানায় ২০১৩ সালের পর প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করা হয় গত বছর।

অনলাইন আপডেট

আর্কাইভ