ঢাকা, বুধবার 12 April 2017, ২৯ চৈত্র ১৪২৩, ১৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

আজ থেকে শুরু ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ

স্পোর্টস রিপোর্টার : আজ থেকে মাঠে গড়াবে ২০১৬-১৭ মৌসুমের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। আজ উদ্বোধনী দিনে ফতুল্লায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী ও খেলাঘর সমাজ কল্যাণ সমিতি। একই দিন বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম দোলেশ্বর-পারটেক্স এবং চার নম্বর মাঠে লিজেন্ডস অব রূপগঞ্জ-ব্রাদার্স ইউনিয়ন ম্যাচ দুটি হবে। লিগের আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) গত সোমবার প্রথম তিন রাউন্ডের সূচি ঘোষণা করেছে।
 এবারের লিগের ১২টি দলের মধ্যে খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ও পারটেক্স স্পোর্টিং ক্লাব উঠে এসেছে প্রথম বিভাগ থেকে। বাকি ১০ দল হলো-গতবারের চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, লিজেন্ডস অব রূপগঞ্জ, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, কলাবাগান ক্রীড়া চক্র, গাজী গ্রুপ ক্রিকেটার্স, শেখ জামাল ধানমন্ডি ক্লাব লিমিটেড ও ব্রাদার্স ইউনিয়ন। এবার লিগের কোনও ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হচ্ছে না। পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ অন্যান্য সংস্কার কাজও চলছে সেখানে। ‘হোম অব ক্রিকেটে’র মাঠ খেলার উপযোগী করে তুলতে আরও প্রায় ছয় মাস লাগতে পারে। তাই লিগের ম্যাচগুলো হবে বিকেএসপির তিন ও চার নম্বর মাঠ এবং ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। এবারের লিগে প্রত্যেক দল তিনজন পুলের খেলোয়াড়ের পাশাপাশি একজন করে বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। সুপার লিগে অবশ্য দুজন বিদেশি ক্রিকেটার খেলতে পারবেন। আগামী মাসে আয়ারল্যান্ড ও এরপর ইংল্যান্ড সফরে যারা সুযোগ পাবেন, তারা চারটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাবেন না। তিন দিনের সূচী অনুযায়ী আগামীকাল ফতুল্লায় লড়বে ভিক্টোরিয়া ও শেখ জামাল। বিকেএসপির তিন নম্বর মাঠে মোহামেডান ও গাজী গ্রুপ ক্রিকেটার্স এবং চার নম্বর মাঠে প্রাইম ব্যাংক ও কলাবাগান ক্রীড়া চক্র মুখোমুখি হবে।
 লিগের দ্বিতীয় রাউন্ড হবে ১৭ ও ১৮ এপ্রিল। ১৭ এপ্রিল ফতুল্লায় প্রাইম দোলেশ্বর ও ব্রাদার্স ইউনিয়ন, বিকেএসপির তিন নম্বর মাঠে আবাহনী ও পারটেক্স এবং চার নম্বর মাঠে খেলবে রূপগঞ্জ ও শেখ জামাল। ১৮ এপ্রিল ফতুল্লায় ভিক্টোরিয়া-গাজী গ্রুপ ক্রিকেটার্স, বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম ব্যাংক-খেলাঘর এবং চার নম্বর মাঠে মুখোমুখি হবে মোহামেডান-কলাবাগান ক্রীড়া চক্র। ২০ ও ২১ এপ্রিল হবে তৃতীয় রাউন্ড। ২০ এপ্রিল ফতুল্লায় আবাহনী খেলবে ব্রাদার্সের বিপক্ষে। আর বিকেএসপির তিন নম্বর মাঠে রূপগঞ্জ ও গাজী গ্রুপ ক্রিকেটার্স এবং চার নম্বর মাঠে খেলবে প্রাইম দোলেশ্বর ও শেখ জামাল ক্লাব। পরদিন ফতুল্লায় মোহামেডান ও প্রাইম ব্যাংক, বিকেএসপির তিন নম্বর মাঠে ভিক্টোরিয়া ও কলাবাগান এবং চার নম্বর মাঠে মুখোমুখি হবে পারটেক্স ও খেলাঘর। লিগের টাইটেল স্পন্সর হয়েছে ইলেকট্রনিক্স নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। ফলে এবারের আসরের নামকরণ করা হয়েছে ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ ২০১৬-১৭ পাওয়ার্ড বাই মার্সেল।
আগামী দু’মৌসুমের জন্য পৃষ্ঠপোষকতা করবে ওয়ালটন। আসর পরিচালনার জন্য কি পরিমান অর্থ তারা প্রদান করবেন, তা না জানালেও গত আসরের চেয়ে ২০ ভাগ বেশী দেয়া হবে বলে জানানো হয়েছে। দুমৌসুম পর নতুন করে চুক্তি হলে তখন অর্থেও পরিমানও আনুপাতিক হাওে বাড়বে। এবারের লিগ উপলক্ষে গতকাল মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামের সভাকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আর এখানেই আনুষ্ঠানিকভাবে পৃষ্ঠাপোষক প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটনের নাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে উপস্থিত ছিলেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও বিসিবি’র পরিচালক সাইফুল আলম চৌধুরী স্বপন। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মিলটন আহমেদ। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাননো হয়েছে, প্রিমিয়ার ক্রিকেট লিগের পাশাপাশি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ক্রিকেট লিগের পৃষ্ঠপোষকতাও করতে আগ্রহী তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ